৩২ জেলেকে ফেরত দিলো মিয়ানমার

  26-01-2020 08:15PM

পিএনএস ডেস্ক : বঙ্গোপসাগরে মাছ শিকার করতে গিয়েই প্রতিবেশী দেশ মিয়ানমারের নৌবাহিনীর হাতে ট্রলার ও জালসহ আটক ৩২ জন জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমার নৌবাহিনী। রবিবার তাদের টেকনাফ সীমান্ত দিয়ে দেশে ফেরত এনেছে কোস্টগার্ড।

সূত্র জানায়, রবিবার দুপুরের দিকে বাংলাদেশ-মিয়ানমার জলসীমার শূন্য রেখায় বাংলাদেশ কোস্ট গার্ডের সৈয়দ নজরুল ইসলাম জাহাজের কমান্ডার এবং মিয়ানমার নৌবাহিনীর মধ্যে সৌজন্য বৈঠক হয়। বৈঠক শেষে ২টি ট্রলার ও ৩২জন জেলেকে বাংলাদেশ কোস্টগার্ড প্রতিনিধি দলের কাছে হস্তান্তর করা হয়। পরে তাদের টেকনাফ পয়েন্ট দিয়ে দেশে ফেরত আনা হয়।

কোস্টগার্ড জানিয়েছে, ফেরত আসা জেলেদের মধ্যে ১৮ জন নোয়াখালীর এবং ১৪ জন চট্টগ্রামের বাসিন্দা। আইনী প্রক্রিয়ার মাধ্যমে তাদের বাড়ি ফেরত পাঠানোর পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, চলতি মাসের ২১ ও ২৫ জানুয়ারি পৃথকভাবে গভীর বঙ্গোপসাগরে মাছ শিকারের সময় বাকলিয়া-১ ট্রলারের ১৯ জন এবং এফবি সাজ্জাদ-১ ট্রলারের ১৩ জনসহ ৩২ জন বাংলাদেশি জেলের ট্রলার বিকল হয়ে মিয়ানমার জলসীমার চিতাপরীক্ষা নামক এলাকায় ঢুকে পড়ে। পরে মিয়ানমার নৌবাহিনী তাদের উদ্ধার করে। বিষয়টি অবগত হয়ে আকিয়াবে কর্মরত বাংলাদেশের কনস্যুলেটর মো. বারিকুল ইসলাম মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। পরে আলোচনার মাধ্যমে দুই ফিশিং ট্রলারসহ জেলেদের দেশে ফেরত আনা হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন