বিবাহযোগ্য মেয়েদের আয়বর্ধক প্রশিক্ষণ কর্মসূচি

  17-02-2020 05:38PM

পিএনএস, গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন কর্মীরহাতের উদ্যোগে সোমবার যৌতুক বিরোধী প্রকল্পের আওতায় ১৫ ও ১৬তম ব্যাচের আয় বর্ধক ও দক্ষতা উন্নয়ন কর্মসূচী বিষয়ক প্রশিক্ষণ উদ্বোধন করা হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার প্রসূন কুমার চক্রবর্তী আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ও প্রশিক্ষণের উপকরণ বিতরণ করেন।

নারায়নপুরস্থ নাবিক কর্মীরহাত হাসপাতালের হলরুমে সিনিয়র সহ-সভাপতি মোঃ আব্দুল হক চৌধুরীর সভাপতিত্বে ও কর্মীরহাতের ম্যানেজার মোঃ মাহমুদুল হক রতন এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন কর্মীরহাতের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, সহ-সভাপতি আমিনুল ইসলাম খোকন, সহ-সাধারণ সম্পাদক সামিউল ইসলাম পিপলু, সহ-সভাপতি মোঃ মকবুলার রহমান, নির্বাহী সদস্য মোঃ মোস্তাফিজুর রহমান, আলমগীর কবির বাদল, রকিবুল হক চৌধুরী প্রমুখ। অনুষ্ঠানে প্রশিক্ষার্থীদের প্রশিক্ষণ উপকরণ হিসাবে খাতা, কলম, পেন্সিল, ইরেজার, সার্পনার ও স্কেল ইত্যাদি প্রদান করা হয়।

প্রসঙ্গত উল্লেখ্য যে, দাতা সংস্থা নর্থ আমেরিকান বাংলাদেশী ইসলামিক কমিউনিটি (নাবিক) ইউএসএ এর অর্থায়নে সদর উপজেলার অতি দরিদ্র পরিবারের বিবাহযোগ্য মেয়েদের যৌতুকের অভিশাপ থেকে মুক্ত হতে আয়-বর্ধক ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এই প্রশিক্ষণ কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে। স্বেচ্ছাসেবী সংগঠন কর্মীরহাত সম্পূর্ন বিনামূল্যে চার মাসব্যাপী এই প্রশিক্ষণ প্রদান করছে। এ বছর যৌতুক বিরোধী প্রকল্পে সকাল ও বিকাল দুটি ব্যাচে গাইবান্ধা জেলার বিভিন্ন এলাকার ৪০ জন অবিবাহিত মেয়েকে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণ কর্মসূচীর আওতায় পোশাক তৈরি, সূচী কর্ম, ব্লক, বাটিক, রান্না শিক্ষা, নার্সেস এইড, প্রাথমিক স্বাস্থ্য সচেতনতা, আত্ম-সুরক্ষা ও ও ইভটিজিং প্রতিরোধ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থীকে বিনামূল্যে ১টি করে পা-চালিত সেলাই মেশিন, নগদ অর্থ, সনদপত্র ইত্যাদি প্রদান করা হবে।

উল্লেখ্য, নাবিকের অর্থায়নে এই প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২শ’ ৯৪ জনকে উল্লেখিত প্রশিক্ষণ প্রদানসহ ২শ’ ৯৪টি পা-চালিত সেলাই মেশিন, সনদপত্র এবং আর্থিক সহায়তা হিসেবে নগদ ৪ লাখ ৪৮ হাজার টাকা প্রদান করা হয়েছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন