ডিমলায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  21-02-2020 04:47PM

পিএনএস, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : ১৯৫২’র ভাষা শহীদদের পবিত্র রক্ত কণিকার সাথে মিশে আছে বাঙ্গালীর জাতীয় মুক্তি সংগ্রামের গৌরব গাঁথা বলে মন্তব্য করে নীলফামারী ডিমলা উপজেলার ৮ নং ঝুনাগাছ চাপানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুর রহমান। তিনি বলেন ৫২’র একুশে ফেব্রুয়ারীতে বাংলার ছাত্র সমাজ ভাষার জন্য সংগ্রামের মধ্যে দিয়ে নিজের জীবনকে আর্তহতি দিয়ে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করেছিল ।

তিনি বলেন ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশের স্বাধীনতা । সেদিন যদি ভাষা সৈনিকরা ১৪৪ ধারা ভঙ্গ করে রাজপথে না নামতো তাহলে হয়তো স্বাধীনতার পথ সুগম হত না । রক্ত রাঙ্গা অমর একুশে ফেব্রুয়ারী রক্ত স্রোতের মধ্যে দিয়ে আজ সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গৌরবময় আসনে অধিষ্ঠিত হয়েছে আমরা তাদের জানাই বিনম্ন শ্রদ্ধা।

সকাল ০৮ টায় ঝুনাগাছ চাপানী ইউনিয়ন পরিষদ আয়োজনে মহান ২১ ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সংক্ষিপ্ত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন । এতে আরও উপস্থিত ছিলেন গন্যমান্য ব্যক্তিবর্গ , স্থানীয় আইন শৃঙ্খলার সদস্যবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও ইউপি সদস্যবৃন্দ ।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় ও কালো পতাকা উত্তোলন, ১ মিনিট নিরবতা পালন , শপথ বাক্য পাঠ, র্যালী এবং চাপানী হাট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী অর্পন করা হয়। অনুষ্ঠান শেষে শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন