`ভূমি অধিগ্রহণে অনিয়ম সহ্য করা হবে না’

  23-02-2020 12:59AM



পিএনএস ডেস্ক: ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, দেশের অগ্রগতির লক্ষ্যে সারা দেশে উন্নয়ন কার্যক্রম চলছে। এসব উন্নয়নে অধিগ্রহণ করা হচ্ছে বিপুল পরিমাণ জমি। সেসব অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের জিম্মি করেই কমিশন আদায়ের অপচেষ্টার অভিযোগ প্রায় কানে আসে। অধিগ্রহণে যারা দুর্নীতি করছে তারা দেশ ও জনগণের শত্রু। কক্সবাজারসহ দেশের কোথাও ভূমি অধিগ্রহণ কার্যক্রমে কোনো ধরনের অনিয়ম সহ্য করা হবে না।

শনিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে কক্সবাজার হিল-ডাউন সার্কিট হাউজের সম্মেলন কক্ষে জেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় ভূমিমন্ত্রী এসব কথা বলেন।

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ অপরিহার্য উল্লেখ করে মন্ত্রী বলেন, যারা ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় দুর্নীতির আশ্রয় নেয় তারা এক অর্থে দেশের উন্নয়ন কর্মকাণ্ড বাধাগ্রস্ত করে। তারা জনগণের শত্রু।

ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় দুর্নীতির আশ্রয় নেয়া বিভিন্ন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা শাস্তির সম্মুখীন হয়েছে উল্লেখ তিনি বলেন, আগের যেকোনো সময় থেকে ক্ষতিপূরণ প্রদান প্রক্রিয়া অনেক স্বচ্ছ হয়েছে। জনগণ এর সুফল পাচ্ছে।

মন্ত্রী বলেন, আমরা অনলাইনের মাধ্যমে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা করছি। এছাড়া বাড়ি বাড়ি গিয়ে অধিগ্রহণের ক্ষতিপূরণের অর্থ প্রদানের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

এ সময় ভূমি সংক্রান্ত যেকোনো অভিযোগ ভূমি সেবা হটলাইন ১৬১২২ নম্বরে কল করে ভূমি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান পাওয়ার জন্যে এবং ভূমিসংক্রান্ত বিভিন্ন অভিযোগ দায়ের করার জন্যে সবাইকে পরামর্শ দেন ভূমিমন্ত্রী।

তিনি বলেন, আগামী ১৭ মার্চ থেকে নামজারির জন্য কোনো ম্যানুয়াল আবেদন গ্রহণ করা হবে না। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের বছরই ভূমি অফিসে নামজারির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটালাইজড করার প্রতিশ্রুতি বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর।

সভায় কক্সবাজার-২ আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এবং কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমানসহ বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে ‘২য় জাতীয় কমিউনিটি বেইজড স্কাউট ক্যাম্প’-এর মহা তাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করতে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার সাবরাং ট্যুরিজম পার্কের উদ্দেশ্যে রওনা হন।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন