পলাশে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন

  

পিএনএস, নরসিংদী প্রতিনিধি : সারাদেশের ন্যায় নরসিংদীর পলাশে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন-২০২০।

আজ (২৩ ফেব্রুয়ারি) রবিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে এ নির্বাচনের ভোটগ্রহণ। পলাশ উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায় কোমলমতি শিক্ষার্থীরা দলবেঁধে ভোট প্রদানের জন্য লাইনে দাঁড়িয়েছে। এতে বিদ্যালয় প্রাঙ্গণে এক উৎসবের আমেজ সৃষ্টি হয়। যার যার স্কুলে শিক্ষার্থীরা ভোট দিয়ে নির্বাচিত করে নিজেদের পছন্দের প্রতিনিধিকে। গঠন করে স্টুডেন্ট কাউন্সিল। প্রার্থীরা নির্বাচনে জয়ী হওয়ার আনন্দ মিছিল বের করে। নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব ছিলেন স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষার্থীরাই। শিক্ষক, পরিচালনা কমিটি ও অভিভাবকগণ নির্বাচনে সার্বিক সহযোগিতা করেছেন। তৃতীয় থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে ভোটার, তবে নির্বাচনে কোন প্রতিক ব্যবহার করার সুযোগ ছিলনা। স্কুল প্রাঙ্গণে হাতে লেখা পোস্টার ব্যবহার করা হয়েছিল। পলাশের সানের বাড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নাছরিন সুলতানা জানান, এ কাউন্সিল নির্বাচন স্কুল জীবন থেকেই শিক্ষার্থীদেরকে গণতন্ত্রচর্চার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তারা সৎ এবং যোগ্য প্রতিনিধিকে কিভাবে নির্বাচন করতে হয় এবং ভোট গ্রহণ কিভাবে শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে হয় সেই বিষয়ে জ্ঞান অর্জণ করতে সহায়ক হবে অনুষ্ঠিত স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। শিক্ষার্থীরা জানায়, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পেরে আমরা খুবই আনন্দিত। এ নির্বাচনের মাধ্যমে কিভাবে যোগ্য প্রার্থী নির্বাচিত করতে হয়, ভোট প্রদান ও ভোট কেন্দ্র কিভাবে দায়িত্ব পালন করতে হয় তা শিখলাম। ভোটগ্রহণের সময় উপজেলার পূর্ব ঘোড়াশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সানের বাড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বেশ কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা শিক্ষা অফিসার মাহফুজা ইউসুফজী খান। এসময় তিনি শান্তিপূর্ণ ভোটগ্রহণ ও উৎসবমুখর পরিবেশ দেখে সন্তোষ প্রকাশ করেন।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোহাম্মদ জহিরুল ইসলাম জানান, শিশু বয়স থেকেই শিক্ষার্থীদের গণতন্ত্র চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা, সঠিক নেতৃত্ব প্রদান, যোগ্য প্রার্থী বাছাই চর্চা এবং শতভাগ শিক্ষার্থীদের ভর্তি ও ঝরেপড়া রোধে তাদের সম্পৃক্ত করতে এ স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন