শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তনের কথা চিন্তা করছে সরকার: পরিকল্পনামন্ত্রী

  28-02-2020 04:05PM

পিএনএস ডেস্ক : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তনের বিষয়টি সরকার চিন্তাভাবনা করছে।

সুনামগঞ্জ সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন এম এ মান্নান। আজ শুক্রবার সকালে কলেজের মাঠে এই অনুষ্ঠান হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বর্তমান পৃথিবী প্রযুক্তিনির্ভর। তাই আমাদের শিক্ষাব্যবস্থার গিয়ার পরিবর্তন করতে হবে। কেরানি তৈরির উৎস না রেখে বিজ্ঞান ও টেকনিক্যালের দিকে যেতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেদিকে নজর দিয়েছেন।’

অনুষ্ঠানে এম এ মান্নান আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত দেশ ও মানুষের কল্যাণে কাজ করছেন। তিনি অত্যন্ত পরিশ্রমী। আমরা তাঁর সহযোগী। তাঁর কাজে সবার সহযোগিতা করা উচিত। তাঁকে উৎসাহ দেওয়া উচিত।’

সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সুনামগঞ্জ-৪ আসনের (সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর) সাংসদ পীর ফজলুর রহমান মিসবাহ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কলেজের সহযোগী অধ্যাপক ও বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা উদযাপন পরিষদের আহ্বায়ক ইফতেখার আলম। এ ছাড়া বক্তব্য দেন কলেজের উপাধ্যক্ষ মো. মাজহারুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন কলেজের শিক্ষক মো. জাকির হোসেন ও মৌলি মজুমদার।

শিক্ষার্থীদের উদ্দেশে এম এ মান্নান বলেন, ‘বাংলাদেশের অগ্রযাত্রায় তারুণ্যের শক্তিকে কাজে লাগাতে হবে। অনেকেই বাংলাদেশের বিকল্প খোঁজে। বাংলাদেশের কোনো বিকল্প নেই। এই অলীক চিন্তা করে লাভ নেই। আমাদের বিকল্প আমরাই। তাই দেশে থেকে দেশের জন্য কাজ করতে হবে।’

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আওয়ামী লীগ সরকার দেশের শিক্ষাব্যবস্থার ব্যাপক উন্নতি করেছে। দেশের পিছিয়ে পড়া অঞ্চলে মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হচ্ছে। দেশে এখন এক শর ওপরে মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় আছে। অথচ একসময় এসব চিন্তার বাইরে ছিল। সুনামগঞ্জের হাওর এলাকাতেও মেডিকেল কলেজের কাজ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয় হবে। রেললাইন আসবে। তাই দেশের মানুষকে উন্নয়নের পক্ষে থাকতে হবে।

এম এ মান্নান পরে সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজের বার্ষিকী ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন