শ্বাসকষ্টে আক্রান্ত বৃদ্ধার মৃত্যু, দাফন স্থগিত!

  24-03-2020 05:53PM

পিএনএস ডেস্ক : জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় শ্বাসকষ্টে আক্রান্ত ৮০ বছরের একজন বৃদ্ধার মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৭টার দিকে ওই নারী উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের উত্তর কুশলপুর গ্রামে তার বাড়িতে মারা যান। তিনি ঢাকাফেরত। তার মৃত্যুতে এলাকাবাসীর মধ্যে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে নানা শঙ্কা দেখা দেওয়ায় আইইডিসিআরের নিদের্শ মতে স্থানীয় প্রশাসন মরদেহ দাফন স্থগিত করে মৃত্যুর কারণ নির্ণয়ে মরদেহের নমুনা সংগ্রহের প্রস্তুতি নিচ্ছেন বলে নিশ্চিত করেছেন বকশীগঞ্জের ইউএনও আ স ম জামশেদ খোন্দকার।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে, বকশীগঞ্জের ইউএনওর নেতৃত্বে উপজেলা স্বাস্থ্য বিভাগের একটি দল আজ মঙ্গলবার বিকেলে মৃত ওই বৃদ্ধার বাড়িতে অবস্থান করছিলেন। বিকেল সাড়ে ৪টার দিকে ইউএনও জামশেদ খোন্দকার। বলেন, ওই নারীর পরিবারের সদস্যরা শ্বসকষ্টজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে দাবি করলেও ওই নারী সম্পর্কে আগে থেকেই কোনো তথ্য আমাদের কাছে নেই। অপরদিকে এলাকাবাসীর মাঝে করোনাভাইরাস সংক্রমণের অধিকতর ঝুঁকি এড়াতে তার দাফন স্থগিত করে ঢাকায় আইইডিসিআরে যোগাযোগ করেছি। আইইডিসিআর কর্তৃপক্ষ আমাদেরকে ওই নারীর নমুনা সংগ্রহ করে রাখতে নির্দেশনা দিয়েছেন। আমরা সবাই পিপিই পরে নমুনা সংগ্রহের প্রস্তুতি নিচ্ছি। নমুনা সংগ্রহের পরপরই যথাযথ নিয়ম অনুসরণ করেই মরদেহ দাফনের অনুমতি এবং আমাদের উপস্থিতিতেই তা নিশ্চিত করা হবে।

এদিকে ওই বৃদ্ধার রিক্সাচালক ছেলে জানান, তার মা দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন। ঢাকায় ফার্মেসি থেকে ওষুধ এনে মায়ের চিকিৎসা করেছেন। ঢাকায় কোনো হাসপাতালেও তাকে নিয়ে যাননি। তারা ঢাকায় উত্তরার আজমপুর এলাকায় রেললাইনের পূর্বপাশে ভাড়াবাসায় থাকেন। গত ২৭ ফেব্রুয়ারি তার বাবার মৃত্যুর পর মা আরো বেশি অসুস্থ হয়ে পড়েন। তার মায়ের ইচ্ছায় তাকে অসুস্থ অবস্থায় শনিবার রাতে ঢাকা থেকে বকশীগঞ্জে গ্রামে বাড়িতে নিয়ে আসেন। আজ মঙ্গলবার সকাল ৭টার দিকে তিনি মারা যান।

তিনি আরো বলেন, জানাজানি হলে প্রশাসন ও থানা থেকে পুলিশের লোক আসায় এখন এলাকাবাসীও কেউ আমাদের বাড়িতে আসতে চাইতেছে না। আমার মা তো করোনাভাইরাসের রোগী না। তাইলে দাফন করতে দিবো না কেন। আমরা এখন কি করবো।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন