গাইবান্ধায় বেড়েছে তিস্তার পানি

  03-07-2020 09:10PM

পিএনএস, গাইবান্ধা প্রতিনিধি : গত চার দিন থেকে গাইবান্ধায় ব্রহ্মপুত্র, ঘাঘট ও করতোয়া নদীর পানি ধীর গতিতে কমতে থাকলেও গত বৃহস্পতিবার তিস্তার পানি স্থিতাবস্থায় ছিল। কিন্তু শুক্রবার তিস্তার পানি আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ২৪ ঘন্টায় ব্র্হ্মপুত্রের পানি ৭ সেন্টিমিটার ও ঘাঘটের পানি ৬ সেন্টিমিটার কমেছে। তবে ব্রহ্মপুত্র এখনও বিপৎসীমার ৬৬ সেন্টিমিটার ও ঘাঘট বিপৎসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে । অন্যদিকে করতোয়ার পানি ১০ সেন্টিমিটার কমেছে আর তিস্তার পানি স্থিতাবস্থা থেকে শুক্রবার হঠাৎ ১৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। তবে করতোয়া ও তিস্তা এখনও বিপৎসীমার অনেকটা নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে বন্যার পানি কমতে থাকায় তীব্র ভাঙ্গন দেখা দিয়েছে সাঘাটা উপজেলায় । যমুনা নদী গর্ভে বিলীন হয়েছে ১৯৭৬ সালে প্রতিষ্ঠিত সাঘাটা উপজেলার গোবিন্দপুর উচ্চ বিদ্যালয় । হুমকিতে আছে আশপাশের দু’শতাধিক বসতবাড়ী । স্থানীয়রা ঘরবাড়ী সড়িয়ে অন্যেত্রে নিয়ে যাচ্ছেন । গোবিন্দপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল কাশেম বলেন, "গত ২৪ ঘন্টায় স্কুলের মাঠসহ দু'টি ক্লাসরুম নদী গর্ভে বিলীন হয়েছে । যে কোন সময় সম্পূর্ন ভবনটি নদীতে বিলীন হতে পারে তাই আমরা বাকি ক্লাসরুমগুলো সরে নিয়ে যাচ্ছি ।"

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মোখলেছুর রহমান জানান, গোবিন্দপুর উচ্চ বিদ্যালয় স্থানে নদী ভাঙ্গন প্রতিরোধে দ্রুত কাজ শুরু করা হচ্ছে ।

তিস্তায় হঠাৎ পানি বৃদ্ধিতে সুন্দরগঞ্জ উপজেলায় নদী তীরবর্তী মানুষের মধ্যে আবার নতুন করে বন্যার আতঙ্ক তৈরি হয়েছে। এদিকে ব্রহ্মপুত্র ও ঘাঘটের পানি বিপদসীমার ওপরে থাকায় বানভাসী মানুষের বাড়ি ঘর থেকে পানি এখনও নামতে শুরু করেনি। তাই বিভিন্ন আশ্রয়কেন্দ্র ও বাঁধে আশ্রিতদের দুর্ভোগ বেড়েই চলেছে। বিশুদ্ধ পানি ও খাবার সংকটের কথা জানিয়েছেন ভুক্তভোগীরা।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন