রাস্তা ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন, বিপাকে ১৫ গ্রামের মানুষ

  04-07-2020 05:42PM

পিএনএস ডেস্ক : টাঙ্গাইলের মির্জাপুরে বৃদ্ধি পাওয়া নদীর পানির প্রবল চাপে ধল্যা-বিলপাড়া সড়কের একটি অংশ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে ওই সড়ক দিয়ে চলাচলকারী ১৫ গ্রামের মানুষ বিপাকে পড়েছে।

শুক্রবার দুপুরের দিকে সড়কটির আদাবড়ি পশ্চিমপাড়া নামক স্থানে এই ভাঙনের সৃষ্টি হয় বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

রাতের মধ্যে সড়কটির প্রায় ৭০-৮০ ফুট ভেঙে গেছে বলে জানিয়েছেন স্থানীয় ইউপি সদস্য শাহজাহান তালুকদার বকুল।

স্থানীয়রা জানায়, গত তিন মাস পূর্বে এই সড়কটি সংস্কার করে স্থানীয় প্রকৌশল অধিদপ্তর। এলাকায় পানি প্রবেশের কয়েকটি জায়গা থাকলেও নতুন বাড়িঘর তৈরি করে। রাস্তার ধারে থাকা বাড়ির মালিকরা সেই পানি প্রবেশের পথগুলো আটকে দেয়।

তাছাড়া যেখানে রাস্তাটি ভেঙে গেছে সেখানে একটি কালভার্ট ছিল। রাস্তাটি সংস্কারের সময় স্থানীয় কিছু লোকজন কালভার্টের মুখ আটকে দেয়।

এতে পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে পানি প্রবেশের কোনো পথ না পেয়ে সড়কটির আদাবাড়ি পশ্চিমপাড়া এলাকা অংশ ভেঙে পানি প্রবাহিত হচ্ছে।

রাতের মধ্যে ওই এলাকা সম্পূর্ণরূপে প্লাাবিত হয়ে গেছে। এছাড়া পানির প্রবল স্রোতে আদাবাড়ি কবরস্থানের দেয়াল হুমকির মধ্যে রয়েছে বলেও জানা গেছে।

এ অবস্থায় সড়কটি নির্মাণ কাজের মান নিয়েও প্রশ্ন তুলেন এলাকাবসী।

ধল্যা-বিলপাড়ার সড়কটি পার্শ্ববর্তী বাসাইল উপজেলার সাথে মির্জাপুরের সরাসরি যোগাযোগের একটি মাধ্যম।

রাস্তাটি ভেঙে যাওয়ার ফলে আদাবাড়ি, ভাতকৃড়া, গ্রামনাহালী, বিলপাড়া, ছাওয়ালীসহ অন্তত ১৫ গ্রামের মানুষ বিপাকে পড়েছে।

সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার ফলে বিকল্প হিসেবে ওই গ্রাম গুলোর মানুষ ঝুঁকি নিয়ে নৌকায় পারপার হচ্ছে।

মহেড়া ইউপি চেয়ারম্যান বাদশা মিয়া বলেন, পানি প্রবাহের পথগুলো স্থানীয় লোকজন বাড়িঘর নির্মাণ করে বন্ধ করে দিয়েছে। তাছাড়া কালভার্টের মুখও স্থানীয়রা বন্ধ করে দেয়। সেখানে পানির প্রবল চাপে রাস্তাটি ভেঙে গেছে। তাছাড়া সড়কটি নির্মাণ কাজ ছিলো অত্যন্ত নিম্নমানের বলে তিনি অভিযোগ করেন।

মির্জাপুর উপজেলা প্রকৌশলী মো. আরিফুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি নির্মাণ কাজ নিম্নমানের কথা অস্বীকার করে বলেন, বর্ষার পানির চাপের সাথে কাজের নিম্নমানের কোনো সম্পর্ক নেই। দ্রুত সময়ের মধ্যে ভাঙন এলাকায় লোক পাঠানো হবে বলে তিনি জানান।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন