কাঁকড়া রফতানি প্রক্রিয়া শুরুর দাবিতে খুলনা-মোংলা মহাসড়কে মানববন্ধন

  

পিএনএস, স্টাফ রিপোর্টার (বাগেরহাট) : বাগেরহাট জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির আয়োজনে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে খুলনা-মোংলা মহাসড়কের ভাগা এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানবন্ধনে বাগেরহাট, মোংলা, দিগরাজ, চালনা, ফয়লা, রামপাল, ভাগাসহ বিভিন্ন এলাকার শতশত কাঁকড়া ব্যবসায়ী, সমিতির নেতা ও খামারীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, রামপাল সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন দুলাল, বাংলাদেশ কাঁকড়া ব্যবসায়ী ও সরবরাহকারী সমিতির সাধারণ সম্পাদক অজয় কুমার বিশ্বাস, বাগেরহাট জেলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির সভাপতি দীপঙ্কর মজুমদার, সাধারণ সম্পাদক মধুসূদন হাওলাদার। দ্বিগরাজ বাজার কাঁকড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আরিফ বিল্লাহ, মোংলা কাঁকড়া ব্যবসায়ী সমিতির নেতা উকিল উদ্দিন ইজারাদার, বাগেরহাট বাজার কাঁকড়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি অসীম কুমার সাহা, সাধারণ সম্পাদক সাধণ কুমার সাহা প্রমুখ।


মানববন্ধনে বাংলাদেশ কাঁকড়া ব্যবসায়ী ও সরবরাহকারী সমিতির সাধারণ সম্পাদক অজয় কুমার বিশ্বাস বলেন, বাগেরহাট জেলা থেকে প্রতিবছর বিপুল পরিমাণ কাকড়া রফতানি হত চীনে। যা থেকে দেশে অনেক বিদেশি মুদ্রা অর্জন হত। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে টানা প্রায় ৫ মাসের অধিক সময় চীনে কাঁকড়া ও কুঁচে রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। এতে করে একদিকে যেমন সরকার কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে অন্যদিকে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন কাঁকড়া শিল্পের সাথে সম্পৃক্ত জেলার লক্ষাধিক পরিবার।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন