বড় দিনে বানান চিংড়ির বার্বিকিউ

  25-12-2017 12:03PM

পিএনএস ডেস্ক: আজ বড়দিন। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবটি। খোলা হাওয়ায় রঙ মেখে সেজেছে সারা বিশ্ব। সবখানেই চোখে পড়ছে বাহারি আলোকচ্ছটা। লোকজন মেতে উঠেছে উৎসবের আনন্দে। বড়দিনে ঘরে ঘরে আয়োজন রয়েছে বিশেষ খাবারের। তবে উৎসবের আতিথেয়তার প্রধান আকর্ষণ থাকে নানা স্বাদের কেকের ওপর

অন্যদিকে, হেঁসেলে আবদার রকমারি রান্নার। বন্ধুবান্ধব মিলিয়ে ঘুড়ির লড়াই শেষে চাই লোভনীয় স্ন্যাকস। সেই আবদারে চমক দিতে বাড়িতেই বানিয়ে ফেলুন চিংড়ি বার্বিকিউ।

কী কী লাগবে-
গলদা চিংড়ি-১ কেজি

রসুন কুচি-১ টেবিল চামচ

ধনেপাতা কুচি-১/২ কাপ

পেঁয়াজ কলির সাদা অংশ-১টা স্টিক

পাটালি গুড় ( গুঁড়ো করা)-২ টেবিল চামচ

কুচো চিংড়ি বাটা-১ চা চামচ

তেঁতুল পিউরি/ কাত্থ -২ চা চামচ

ফিস সস-১ টেবিল চামচ

নারকেলের দুধ- হাফ কাপ

কীভাবে বানাবেন-
প্রথমে চিংড়ির মাথা ফেলে খোসা ছাড়িয়ে নিন। তবে লেজ রেখে দেবেন। এবারে চিংড়ির মাঝখান থেকে স্কিউয়ার ঢুকিয়ে মাছটি স্কিউয়ারে গেঁথে নিন। এবারে রসুন, ধনেপাতা, পেঁয়াজকলি, গুড়, তেঁতুল পিউরি ও ফিশ সস একসঙ্গে ব্লেন্ড করে নিন। এর মধ্যে নারকেলের দুধ মিশিয়ে মিহি করে ব্লেন্ড করে মিশিয়ে নিন।

প্লেটের মধ্যে স্কিউয়ারে গাঁথা চিংড়ি রেখে ওপরে এই সসটা অর্ধেকটা ঢেলে দিন। প্লাস্টিক দিয়ে মুড়ে ফ্রিজে ৩০ মিনিট রেখে দিন। ফ্রিজ থেকে বের করে বার্বি কিউগুলি গ্রিলে চড়া আঁচে রেখে চিংড়ির দু’পিঠ এক মিনিট করে সেঁকে নিন। নামিয়ে নিয়ে সস আর স্যালাডের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন