নতুন বিয়ে করেছেন, জানুন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি

  28-12-2017 02:35PM

পিএনএস ডেস্ক:জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে বিতর্ক থাকলেও, বিষয়টি এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এর সমস্যাও হারে হারে টের পাচ্ছে পশ্চিমা বিশ্ব। তবে যাই হোক আমরা আমাদের দেশের কথা চিন্তা করে জন্মনিয়ন্ত্রণের ক্ষেত্রে যেসব প্রক্রিয়া আছে তার মধ্যে উত্তম কোনটি সে বিষয়ে জানার চেষ্টা করবো।

এ ক্ষেত্রে নারীর যেমন ভূমিকা থাকে, তেমনি পুরুষেরও ভূমিকা থাকে অনেক। জন্মনিয়ন্ত্রণের জন্য বাজারে বিভিন্ন ধরনের পদ্ধতির প্রচলন রয়েছে। এর মধ্যে নারীর পাশাপাশি পুরুষদের জন্যও রয়েছে কিছু পদ্ধতি।

পুরুষের জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে কথা হয় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রেজাউল করিম কাজলের সঙ্গে। তিনি বলেন, নারীর পাশাপাশি পুরুষেরও বিভিন্ন জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি রয়েছে। পুরুষের জন্য স্বল্পমেয়াদে কনডম এবং দীর্ঘমেয়াদে ভ্যাসেকটমি পদ্ধতি প্রচলিত রয়েছে।

ভ্যাসেকটমি পদ্ধতি সম্পর্কে রেজাউল করিম কাজল বলেন, ভ্যাসেকটমি পদ্ধতি হলো পুরুষের শুক্রকীটবাহী নালি কেটে দেওয়া। এটি মাত্র পাঁচ মিনিটে করা সম্ভব।

এই পদ্ধতি গ্রহণে কোনো সমস্যা হয় না জানিয়ে তিনি বলেন, এই পদ্ধতি গ্রহণে সাধারণত স্বাভাবিক কাজকর্ম, যৌনমিলন বা যৌন আকাঙ্ক্ষার কোনো পরিবর্তন হয় না।

তাই ভীতি ছাড়া এসব পদ্ধতি গ্রহণ করা যেতে পারে বলে পরামর্শ দেন তিনি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন