সুস্বাদু মালাই চপের রেসিপি

  04-03-2018 11:01PM

পিএনএস ডেস্ক: মিষ্টির আইটেমের মধ্যে মালাই চপ বানাতে সবচেয়ে কম সময় লাগে। খুব সহজে বাসায়ই তৈরি করা যায় এই মিষ্টি। চাইলে তৈরি করতে পারেন আপনিও। চলুন জেনে নেই রেসিপি-

উপকরণ:
ফুল ক্রিম গুঁড়া দুধ- ১ কাপ, বেকিং পাউডার- হাফ টেবিল চামচ, ময়দা- হাফ টেবিল চামচ, চিনি- ১ টেবিল চামচ, ডিম- ১ টি, ঘি-হাফ টেবিল চামচ, এলাচ গুঁড়া-৪ ভাগের ১ ভাগ, মালাই তৈরির জন্য উপকরণ, তরল দুধ- ১ লিটার, চিনি- ১ কাপ, এলাচ-৩ টি, গোলাপ জল-হাফ টেবিল চামচ, কেওড়ার জল-হাফ টেবিল চামচ, কাজুবাদাম- স্বাদ মতো।

প্রণালি:
প্রথমে একটি বাটিতে গুঁড়া দুধ, ময়দা,বেকিং পাউডার, এলাচ গুঁড়া একত্রে নিন, আরেকটি বাটিতে চিনি, ডিম, ঘি মিক্স করে নিন এবং এবার সবকিছু একসাথে মিশিয়ে ময়দার ডো বানিয়ে নিন। হাতে তেল নিয়ে মিষ্টির আকারের গোল গোল হালকা চ্যাপ্টা আকারের বল বানান।
এবার একটি প্যান চুলায় দিন, এতে তরল দুধ, চিনি, এলাচ দিয়ে দিন। চুলার আঁচ মিডিয়াম রেখে ১০ মিনিট দুধ জ্বাল দিন। ১০ মিনিট পর দুধ ফুটে আসলে এতে আগেই তৈরি করে রাখা ময়দার চপ ছেড়ে দিন। চুলার আঁচ মিডিয়াম থেকে একটু বেশি রাখুন এবার এবং ঢাকনা দিয়ে এই ময়দার চপ ঢেকে দিন। ঢাকনায় যদি কোনো ছিদ্র থাকে, টিস্যু দিয়ে বা ময়দার ডো দিয়ে বন্ধ করে দিন। ৫ মিনিট সময় দিন রান্না হতে।

৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মিষ্টিগুলো ফুলে উঠেছে, চামচ দিয়ে নাড়বেন না, মিষ্টি ভেঙে যাবে। এবার গোলাপ জল, কেওড়ার জল দিয়ে দিন। ঢাকনা দিয়ে দিন এবং আবার ৫ মিনিট রান্না হতে দিন। এরপর চুলা নিভিয়ে দিন এবং ঢাকনা না খুলে আরও ৭/৮ মিনিট রেখে দিন। ৭/৮ মিনিট পর ঢাকনা খুলে আলতো হাতে চামচ দিয়ে মিষ্টিগুলো তুলে নিন এবং পরিবেশ করুন মিষ্টির উপর অল্প কাজুবাদাম ছিটিয়ে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন