বর্ষ বরণের আমেজে বাঙ্গালিয়ানা সাজ

  

পিএনএস ডেস্ক: এসে গেছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাঙালির হাজার বছরের ঐতিহ্যবাহী বৈশাখের আগমনকে ঘিরে সারা দেশে চলছে উৎসবের আমেজ। বৈশাখী সাজগোজ নিয়ে চলছে শেষমূহূর্তের ভাবনা। বাংলা বছরকে বরণ করার জন্য উৎসব, তাই সাজসজ্জায়ও থাকতে হবে বাঙালিয়ানা। বৈশাখী সাজের ক্ষেত্রে মূলত লাল-সাদার আধিক্য দেখতে পাওয়া যায়। কিন্তু আবহাওয়া প্রচণ্ড গরম থাকায়, খেয়াল রাখতে হবে নিজের ত্বকেরও।

মেকআপ
সময়টাজুড়ে থাকবে বেশ গরম এবং কড়া রোদ। সবকিছু বিবেচনা করে এ দিনের সাজটায় বেজ হওয়াটাই একেবারেই হালকা, কেননা দিনে কড়া আলোয় এ সময় মেকাপের খুঁত সহজেই ধরা পড়ে এবং অতিরঞ্জিত হলে দৃষ্টিকটু মনে হয়। তাই যতটা সম্ভব হালকা ও ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করবেন। এবং ত্বকের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন ব্যবহার করুন এবং যত্নসহকারে ফিনিশিং দিন।

চোখের মেকআপের ক্ষেত্রে ন্যাচারাল আইশেড ব্যবহার করুন। সেক্ষেত্রে ব্রাউন, ব্রোঞ্জ, ব্ল্যাক, গোল্ডেন, কপারের কম্বিনেশন ভালো লাগবে। চোখ বুঝে লাইনার ব্যবহার করুন। আপনার চোখের ও সাজের ধরনই বলে দেবে কিভাবে লাইনার ব্যবহার করে আপনার চোখকে আকর্ষণীয় করে তোলা সম্ভব। আপার ও লোয়ার ল্যাশে দিন ঘন মাশকারার প্রলেপ। বাঙালিয়ানা সাজে চোখের লাইনার কিন্তু বেশ গুরুত্বপূর্ণ। ঠোঁটে ব্যবহার করুন ক্রিম, ম্যাট লিপস্টিক। সেটাই মানানসই হবে এই দিনের সাজের ক্ষেত্রে।

সতর্কতা
এ সময় প্রখর রোদের তাপ থাকে। সূর্যের অতিবেগুণী রশ্মি আমাদের ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতি করে। প্রখর সূর্যতাপ ত্বকের কোমলতা অনেকটাই কমিয়ে দেয়। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের সানব্লক ক্রিম, জেল ও পাউডার পাওয়া যায়। যা ব্যবহারে ত্বক কিছুটা হলেও সানবার্ন থেকে মুক্ত থাকে। নরমাল ও শুষ্কত্বকে সানব্লক ক্রিম ও জেল ব্যবহার করা অত্যন্ত জরুরি। তৈলাক্ত ত্বকে সানব্লক জেল ব্যবহার করুন।

সম্ভব হলে সানগ্লাস ও ছাতা ব্যবহার করুন। বিউটি সেলুনে সানবার্ন কমানোর জন্য বিশেষ ফেসিয়াল আছে যা ত্বকের কালো ভাব দূর করে ও ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। বৈশাখের পর সম্ভব হলে সানবার্ন ফেসিয়াল করিয়ে নিন।সারাদিন সময় পানি বা ডাবের পানি খান এতে আপনার ত্বক সতেজ দেখাবে। ।

সাজে অন্য অনুষঙ্গ
বাঙালির সংস্কৃতিতে চুড়ির উপস্থিতি অবশ্যই অস্বীকার করা যায় না। রেশমি চুড়ির পাশাপাশি অন্যান্য দেশীয় সাধারণ মানের কাচের, কাপড়ের ও অন্যান্য চুড়িও পাওয়া যায়। সালোয়ার-কামিজ ও শাড়ির সাথে পরতে পারেন হাতে চুড়ি। এছাড়া বৈশাখে সাজে পূর্ণতা দিতে পারে কপালের লাল টিপ, লোকজ নকশা টিপ। মুখে এঁকে নিতে পারেন লোকজ নকশা, যাতে পরিপূর্ণতা পাবে আপনার বৈশাখী সাজ।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech