শুঁটকির বড়া - মহিলাঙ্গন - Premier News Syndicate Limited (PNS)

শুঁটকির বড়া

  


পিএনএস ডেস্ক: শুঁটকির বড়া শুঁটকিরই একটু ভিন্নরকমের আইটেম। গ্রাম দেশে যেমন এর চল আছে, শহরেও অনেকেই খায়। গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে ঝাল ঝাল শুঁটকির বড়া খেতে দারুণ লাগে। চলুন চটপট জেনে নেই রেসিপি-

উপকরণ: মিষ্টি কুমড়া/লাউ পাতা- ১০টি, চ্যাপা শুঁটকি- ৫টি, শুকনা মরিচ- ৫টি, ধনে পাতা- ৩ টেবিল চামচ, রসুনের কোয়া- ৫টি, পেঁয়াজ কুঁচি- ১ কাপ, সরিষার তেল, লবণ।

প্রণালি: একটি বাটিতে পাতা নিয়ে তাতে এক চা চামচ লবণ দিয়ে মেখে ১০ মিনিট রেখে দিন। ১০ মিনিট পর দেখবেন পানি বের হয়েছে। পাতা চিপে পানি নিংড়ে পাতা খুলবেন এবং আরেকটি বাটিতে পানি নিয়ে তাতে পাতা গুলো ধুয়ে আবার চিপে রেখে দিবেন। একটি ফ্রাইং প্যানে শুকনা মরিচ ও রসুনের কোয়া তেল ছাড়া ভেজে নেবেন। মরিচটা আপনি কতটুকু ঝাল খেতে চান, সে অনুযায়ী নেবেন। বাদামী রঙের দাগ চলে এলে নামিয়ে ফেলুন।

এবার আরেকটি প্যানে শুঁটকিগুলো অল্প আঁচে তেল ছাড়া ভেজে নিন। এবার ভাজা শুঁটকি, মরিচ ও রসুন পানি ছাড়া ব্লেন্ড করে নিন। ব্লেন্ডেড মিশ্রণটি একটি বাটিতে নিয়ে তাতে তাতে পেঁয়াজ কুঁচি ও লবণ দিন। হাত দিয়ে কচলে মেশান। এরপর ধনে পাতা দিয়ে ভালো করে মেশান। এবার একটা একটা করে পাতা নিয়ে পুরোটা খুলে মাঝে শুঁটকি দিয়ে চারপাশ থেকে কোণাগুলো টেনে এনে আলতো করে ভাঁজ করে ঢেকে দিতে হবে।

এবার চুলায় একটি ফ্রাইং প্যানে সামান্য তেল ছড়িয়ে মাঝারি-মৃদু আঁচে ভাঁজ করা অংশটা নিচে দিয়ে বড়াগুলো ছাড়ুন। এতে ভাঁজ খুলবে না। আর তেল কিন্তু খুব অল্প হতে হবে। ৫ মিনিট পর বড়াগুলো সাবধানে উল্টে দিন যেন ভাঁজ না খুলে যায়। এবার চুলার আঁচ মৃদু করে ১০ মিনিট ঢেকে রাখুন। এতে পাতা সেদ্ধ হয়ে যাবে। ব্যস! তৈরি হয়ে গেল মজাদার শুঁটকির বড়া।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech