ঘরেই তৈরি করুন চিকেন কেইভ

  13-08-2018 11:10PM

পিএনএস ডেস্ক: চিকেন খেতে যারা ভালোবাসেন তাদের কাছে প্রিয় একটি খাবার চিকেন কেইভ। সুস্বাদু এই খাবারটি রেস্টুরেন্টে গিয়ে তো খাওয়া হয়ই, চাইলে তৈরি করতে পারেন ঘরেই। রইলো রেসিপি-

উপকরণ: ব্রয়লার মুরগির বুকের মাংস ৪ টুকরা (হাড় ও চামড়া ছাড়া), রসুন ৪ কোয়া, পুদিনাপাতা ১ কাপ, ধনেপাতা আধা কাপ, কাঁচা মরিচ ৪-৫টি, লবণ আধা চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, নরম মাখন ১০০ গ্রাম, তেল ২ টেবিল চামচ, ডিম ১টি, ময়দা ৪-৫ চা-চামচ, ব্রেড ক্রাম্ব ১ কাপ।

প্রণালি: শিলপাটায় বেটে বা হামানদিস্তা দিয়ে রসুন, পুদিনাপাতা, ধনেপাতা ও কাঁচা মরিচের পেস্ট করে নিতে হবে, যেন মাখা মাখা থাকে। চাইলে ব্লেন্ডারও ব্যবহার করতে পারেন একটু সাবধানে। মাখন, লেবুর রস ও লবণ চামচ দিয়ে সবুজ পেস্টের সঙ্গে মিশিয়ে নিন। ফ্রিজে রেখে দিন ৩০ মিনিট। মাংসের টুকরাগুলো আড়াআড়ি মাঝ বরাবর কেটে খুলে নিন। একটা পলিথিন ব্যাগের ভেতর একইভাবে রেখে ভারী কিছু দিয়ে থেঁতো করুন আস্তে আস্তে। দেখবেন যে মাংসের টুকরাগুলো পাতলা হয়ে ছড়িয়ে অনেক বড় হয়ে গেছে। খেয়াল রাখবেন যেন বেশি থেঁতো হয়ে ছিঁড়ে না যায়। ফ্রিজের সবুজ মিশ্রণ বের করে সমান চার ভাগ করে মাংসে ভরে রোল করে নিন। চারটি টুকরাই এভাবে রোল করুন।

এবার ফয়েল পেপারে শক্ত করে মুড়ে ২ ঘণ্টা বা সম্ভব হলে ৭-৮ ঘণ্টা পর্যন্ত ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে দেখবেন রোলটা জোড়া লেগে গেছে। ফয়েল পেপার খুলে রোলগুলো আগে ময়দা, এরপর ডিম ও শেষে ব্রেড ক্রাম্বে গড়িয়ে প্যানে অল্প অল্প তেলে সেঁকে তুলুন ১ মিনিট। এরপর ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩০ মিনিট বেক করে নিন। বের করে টুকরা টুকরা করে কেটে পরিবেশন করুন। চুলায়ও অল্প আঁচে এই রান্নাটা করা যাবে। সে ক্ষেত্রে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত সেঁকতে হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন