জানেন কীভাবে ঘরে বসে ডাবের জল বানাবেন?

  17-08-2018 07:31PM

পিএনএস ডেস্ক : গরমে দাবের জল যে কত উপকারি সেটা সকলেরই জানা। এমন সময়ে যদি সুস্বাদু ডাবের জলে যদি চুমুক দেওয়া যায় তাহলে কোন কথাই নেই। টাও আবার বায়রে বেরিয়ে ডাব না কিনে একেবারে ঘরে বসেই বানিয়ে নিন ডাবের জল।

ঘরে ডাবের জল তৈরির পদ্ধ্বতি

প্রথমে একটি ডাব বা নারকোল নিতে হবে, তারপর শাঁসটি বের করে ছোট ছোট টুকরো করে নিতে হবে। ওই ছোট ছোট টুকরোগুলির সঙ্গে মেশাতে হবে জল। যতটা নারকোল থাকবে, জল থাকবে তার ৪ গুণ। এবার খুব ভাল করে মেশানোর পালা। মিক্সিতে দিয়ে একদম ভাল করে ব্লেন্ড করা দরকার। এবার দরকার একটি গ্লাস, যার ভেতরে একটি ন্যাকড়ার থলি ভরে রাখতে হবে। ব্লেন্ড করার পর ব্লেন্ড নারকোল ঢালতে হবে তার মধ্যে।ভাল করে ছেঁকে নিতে হবে।

শাঁসের ছিবড়ে অংশটি বাদ চলে যাবে। ভাল করে চেপে চেপে তরলটি বের করতে হবে।অতি সামান্য পরিমাণ নুন মিশিয়ে নেওয়া যেতে পারে। দরকার মনে করলে আরেকটু পাতলা করার জন্য সামান্য জল মেশানো যেতে পারে। সেক্ষেত্রে বন্ধ পাত্রে রেখে খুব ভাল করে ঝাঁকিয়ে নেওয়া জরুরি।

ব্যস! তৈরি আপনার ‘হোমমেড’ ডাবের জল। এবার ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে খেয়ে নিন হোমমেড ডাবের জল। আর দেরি না করে আজই বানিয়ে ফেলুন এই জল আপনার শরীরের পক্ষে খুবই উপকারী।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন