টুথপেস্ট দিয়ে রূপচর্চা

  29-11-2018 11:45PM


পিএনএস ডেস্ক: ত্বকের যত্ন কত কী-ই তো কাজে লাগে, টুথপেস্টের কথা ভেবেছেন কি কখনো? ভাবছেন এ আবার কেমন কথা, টুথপেস্ট দিয়ে তো দাঁত মাজতে হয়! কিন্তু দাঁত মাজার পাশাপাশি ত্বকের যত্নেও টুথপেস্ট সমান কার্যকরী একথা আমাদের অনেকেরই অজানা। চলুন জেনে নেই ত্বকের যত্নে টুথপেস্টের কার্যকরী ব্যবহার-

ব্রণ তাড়াতে টুথপেস্ট দারুণ কার্যকরী। বিশেষ করে ব্যথাযুক্ত ব্রণের ক্ষেত্রে। রাতে ঘুমানোর আগে ব্রণের উপর টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমাতে যান। সকালে উঠে দেখবেন ব্রণর ফোলাভাব অনেক কমে গিয়েছে আর ব্যথাও অনেক কম।

আমাদের ত্বকের রোমকূপ নানাকারণেই বন্ধ হতে পারে। বিশেষ করে মেকআপ, ধুলো-ময়লা, দূষণ ইত্যাদির কারণে এটি হতে পারে। ফলে দেখা দেয় ব্ল্যাক হেডস। ব্ল্যাক হেডসের পূর্ববর্তী অবস্থা হলো হোয়াইট হেডস। এতে লোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যায়। য সব জায়গায় এই হোয়াইট হেডস রয়েছে যেমন, নাক, কপাল, চিবুক- সেসব জায়গায় পুরু করে টুথপেস্টের প্রলেপ লাগান। শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর ভালো করে মুখ ধুয়ে ফেলুন। পরিবর্তন আপনিই বুঝতে পারবেন।

শুধু বয়সের কারণেই নয়, অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রামের অভাব, অনিদ্রা ইত্যাদি কারণেও অকালে ত্বকে বলিরেখা দেখা দিতে পারে। পানিতে টুথপেস্ট মিশিয়ে পাতলা করে নিন। এবার মুখ, গলায়, ঘাড়ে এটির প্রলেপ লাগান। না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। পেস্ট শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিনদিন এভাবে টুথপেস্ট ব্যবহার করুন। বলিরেখার সমস্যা দূর হবে।

বাইরে যাওয়ার আগে যদি ত্বকের যত্ন নেয়ার জন্য যথেষ্ট সময় না থাকে তাহলে ব্যবহার করুন টুথপেস্ট। সাধারণ ফেসওয়াসের মতোই টুথপেস্ট ব্যবহার করুন এবং প্রচুর পরিমাণে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। চটজলদি মিলবে উজ্জ্বল ত্বক!

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন