সুন্দর ত্বকের জন্য বিউটি স্লিপ

  27-12-2018 12:03AM

পিএনএস ডেস্ক: ঘুম শুধু আমাদের ক্লান্তি কাটাতেই নয়, ত্বকের সৌন্দর্য বাড়াতেও সাহায্য করে। পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব পড়ে আমাদের সামগ্রিক সুস্থতার উপরে। এর প্রথম ছাপটা বোঝা যায় আমাদের ত্বকের উপর। উপর থেকে যত যত্নই করুন, যদি আপনার ঘুম না হয় তা হলে ত্বক অকালে বুড়িয়ে যেতে বাধ্য। স্বাস্থ্যোজ্জ্বল, তারুণ্যে ভরা ত্বক পেতে সাহায্য করে ঘুম। তাইতো ঘুমকে বিউটি স্লিপ বলা হয়।

পর্যাপ্ত ঘুম না হলে স্ট্রেস হরমোন কর্টিসল ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। তাতে ত্বকের প্রদাহ বাড়ে এবং ব্রণ, অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়। ত্বকে প্রদাহ বাড়লে কোলাজেন ভেঙে যায়, ত্বক নিষ্প্রাণ ও নিষ্প্রভ দেখায়।

অপর্যাপ্ত ঘুম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়। ফলে কথায় কথায় অসুস্থতা দেখা দিতে পারে যেমন, তেমনি সোরিয়াসিস, এগজিমার মতো চর্মরোগের সমস্যাও দেখা দেয়। নিয়ন্ত্রণহীন সোরিয়াসিস থেকে হার্ট অ্যাটাকের আশঙ্কাও দেখা দিতে পারে।

নিয়মিত ও পর্যাপ্ত ঘুম ত্বকের আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। পর্যাপ্ত ঘুম না হলে শরীরে জলের ভারসাম্য এলোমেলো হয়ে যায়, ফলে চোখের নিচে ফোলাভাব দেখা দেয়, ত্বকে কুঞ্চন ও বলিরেখা দেখা দিতে পারে। গভীর ঘুমের সময় ত্বক নিজেই নিজেকে সারিয়ে তোলে, কাজেই ঘুম কম হলে সেই ব্যাপারটাও ব্যহত হয়। তাই যাদের ঘুম হয় না, তাদের ত্বক তাড়াতাড়ি বুড়িয়ে যায়।

গাঢ় ঘুমের জন্য করণীয়:
*রাতের খাবার বেশি দেরি করে খাবেন না। ঘুমাতে যাওয়ার অন্তত চার ঘণ্টা আগে খেয়ে নিন যাতে ঠিকমতো হজম হতে পারে।
* শরীরের আর্দ্রতা বজায় রাখুন। সারাদিনে যথেষ্ট পরিমাণে পানি পান করুন। তবে রাতের দিকে বেশি পানি পান করবেন না।
*শোয়ার ঘর যেন আরামদায়ক হয়। ঘর অন্ধকার করে দিন, বাইরের আওয়াজ যেন ঢুকতে না পারে।
*ঘুমের সময় স্মার্টফোন, ট্যাবলেট হাতের কাছে রাখবেন না।
*বিছানায় পরিষ্কার করে কাচা সুতির চাদর পাতুন।
*চড়া গন্ধের ডিটারজেন্ট ব্যবহার করবেন না। তাতে ত্বকে অ্যালার্জি দেখা দিতে পারে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন