যেভাবে কালো ঠোঁট উজ্জ্বল করবেন!

  22-01-2019 03:46PM

পিএনএস ডেস্ক : ধূমপান যে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, সে কথা সকলেই জানেন। ধূমপানের কারণে ক্যান্সারসহ নানা রোগই হতে পারে। এসব রোগ ছাড়াও ধূমপানের ফলে ঠোঁট কালো হয়ে যায়। এ কালচে ঠোঁট উজ্জ্বল করতে অনেকেই অনেক চেষ্টা করেন, নানা প্রসাধনী ব্যবহার করেন। কিন্তু সহজেই হয়তো উপকার পান না। দেখে নিন ঠোঁটের কালো দাগ দূর করার কিছু ঘরোয়া উপায়।

১. লেবু ও চিনি: পাতে খাওয়ার লেবুর পাতলা একটি টুকরার উপরে খানিকটা চিনি ছড়িয়ে দিয়ে প্রতিদিন ঠোঁটে মালিশ করুন। চিনি এখানে স্ক্র্যাবারের কাজ করে। চিনি ঠোঁটের মরা চামড়াগুলোকে ঘষে তুলে দিতে সাহায্য করে আর লেবু ঠোঁটের কালো হয়ে যাওয়া চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।

২. লেবু ও গ্লিসারিন: পাতি লেবুর রসে গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন অন্তত দু’বার করে ঠোঁটে মাখুন। দশ দিনের মধ্যেই পার্থক্যটা চোখে পড়বে।

৩. মধু, চিনি, বাদামের তেল: মধু, চিনি আর বাদামের তেল একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি প্রতিদিন ঠোঁটে মালিশ করুন। এই মিশ্রণ আপনার ঠোঁটের উজ্জ্বলতা বাড়ানোর সঙ্গে সঙ্গে তার কোমলতাও বাড়াবে।

৪. টমেটোর রস: প্রতিদিন অন্তত দু’বার করে টমেটোর রস ঠোঁটে মাখুন। এতে আপনার ঠোঁট উজ্জ্বল হবে।

৫. চিনি, মধু ও অলিভ অয়েল: মধু, চিনি ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে মিনিট দশেক আলতোভাবে ঠোঁটে মাখুন। এই মিশ্রণ আপনার ঠোঁটকে উজ্জ্বল করতে সাহায্য করে।

৬. দুধ বা টক দই: ঠোঁটকে উজ্জ্বল করতে ল্যাক্টিক অ্যাসিড খুবই উপকারী। দুধ বা টক দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ল্যাক্টিক অ্যাসিড। দুধ বা টক দই তুলোয় নিয়ে প্রতিদিন অন্তত দু’বার করে ঠোঁটে মালিশ করুন। এটি ঠোঁটের মরা চামড়াগুলোকে ঘষে তুলে দিতে সাহায্য করে। একই সঙ্গে ঠোঁটের কালচে ভাব দূর করতেও সাহায্য করে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন