ঠোঁটের যত্নে ৩টি ভেষজ উপায়

  03-02-2019 12:03AM

পিএনএস ডেস্ক: শুধু শীতকালেই নয়, বছরের অন্যান্য সময়েও ঠোঁট ফাটা নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। ফাঁটা ঠোঁট আমাদের বাহ্যিক সৌন্দর্য নষ্ট করে দেয় অনেকখানি। কোনো সাজই যেন আর মানায় না তখন।

ঠোঁট বেশি ফেটে গেলে জ্বালা করতে পারে, রক্ত বেরোনোও অস্বাভাবিক নয়। তাই সারা বছর ঠোঁটে গাদা গাদা পেট্রোলিয়াম জেলির প্রলেপ না দিয়ে বরং ভেষজ সমাধান ভালো। এতে ঠোঁট নরমও থাকবে, ক্ষতিকর রাসায়নিকের হাত থেকেও ঠোঁট বাঁচবে। জেনে ভেষজ উপায়ে ঠোঁটের জন্য নেয়ার তিনটি উপায়-

১. পেঁপে:
পেঁপে কুরিয়ে নিন, তারপর ঠোঁটে মাস্কের মতো করে লাগান। পেঁপের প্রাকৃতিক এনজাইম আর হাইড্রক্সি অ্যাসিড সব মৃত কোষ তুলে দেবে।

২. রোজ অয়েল:
এক চাচামচ আমন্ড অয়েলে কয়েক ফোঁটা রোজ অয়েল মেশান এবং ঠোঁটে লাগান। ঠোঁট খুব শুকনো হলে এই মিশ্রণে আধ চামচ দুধের সর মেশাতে পারেন। ভিটামিন ও মিনারেলের সম্ভার এই প্যাকটি আপনার ঠোঁটে জোগাবে বাড়তি আর্দ্রতা।

৩. শিয়া বাটার:
কাঁচা শিয়া বাটারে প্রচুর আর্দ্রতা থাকে। শুষ্কতা কমিয়ে ত্বক নরম, কোমল করে তুলতে জুড়ি নেই শিয়া বাটারের। ঠোঁটের কোমলতা বজায় রাখা এবং কালচে ছোপ দূর করতেও শিয়া বাটার খুবই কার্যকর। রাতে ঘুমাতে যাওয়ার আগে নারিকেল তেলের সঙ্গে শিয়া বাটার মিশিয়ে ঠোঁটে লাগান। পরদিন সকালে তো বটেই, সারা বছর ঠোঁট তুলতুলে নরম থাকবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন