কাঁচা কলার দম

  



পিএনএস ডেস্ক: আলুর দম খাওয়া হয়েছে নিশ্চয়ই। কিন্তু কলার দম কি কখনো খেয়েছেন? সুস্বাদু এই খাবারের রেসিপি জানা না থাকলে এখনই জেনে নিন। এটি খুব সহজেই তৈরি করতে পারবেন। চলুন তবে শিখে নেয়া যাক-

উপকরণ :
কাঁচা কলা ৫ টি
নতুন আলু ৩০০ গ্রাম
পেঁয়াজ বাটা ২ টে চামচ
পেঁয়াজ কুচি হাফ কাপ
তেল হাফ কাপ
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
হলুদ গুঁড়া হাফ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ অথবা কেউ কম ঝাল খেলে আরও কম
ধনিয়া গুঁড়া হাফ চা চামচ
ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ
গরম মসলা ১ চা চামচ
লবণ স্বাদ মতো
তেজপাতা ২ টা
দারচিনি ২ টা
এলাচ ২ টা
গোল মরিচ ৭/৮ টা
কাঁচামরিচ আস্ত ৫/৬ টা
টমেটো কুচি ২ টি
ধনেপাতা কুচি ১ মুঠো
লেবুর রস ১ চা চামচ
চিনি আধ চা চামচ।

প্রণালি :
প্রথমে পাত্রে কলার খোসা ছাড়িয়ে টুকরো করে নিয়ে একটু হলুদ মাখিয়ে হালকা সেদ্ধ দিয়ে পানি ঝরিয়ে নিন। এখন আলুর খোসা ছাড়িয়ে সামান্য লবণ দিয়ে সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। অবশ্যই খেয়াল রাখবেন যেন আলুগুলো আস্ত থাকে।

এবার ননস্টিক প্যানে তেল দিয়ে সামান্য গরম হলে পেঁয়াজ বাটা ও কুচি দিয়ে হালকা বাদামি করে সামান্য পানি দিয়ে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, আদা বাটা, রসুন বাটা ও পরিমাণ মতো লবণ, তেজপাতা, দারচিনি, গোলমরিচ, এলাচ দিয়ে ভালোকরে মসলাটা কষিয়ে নিন। সেই মসলায় টমেটো কুচি দিয়ে সামান্য কিছু সময় নেড়েচেড়ে আবারও একটু কষান। এই সময় একটু চিনি দিয়ে নিন।

টমেটোর সাথে মশলাটা ভালোমতো কষাতে হবে। তেল যখন ভেসে উঠবে তখন সেদ্ধ আলুগুলো দিয়ে সাথে ১/২ কাপ গরম পানি দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। এরপর কলার সিদ্ধ টুকরোগুলো দিয়ে নেড়ে দিন। আবারো অল্প আঁচে আরও ৬/৭ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

ঝোল শুকিয়ে এলে আর তেল যখন উপড়ে ভেসে উঠলে তখন ধনেপাতা কুচি ও আস্ত কাঁচামরিচ, ভাজা জিরা গুঁড়া আর গরম মসলা দিয়ে নেড়ে দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। নামানোর ঠিক আগে লবণ চেখে নিন আর একটু লেবুর রস উপড়ে ছড়িয়ে দিন। সবশেষে রুটি, পরোটা, সাদা ভাত দিয়ে পরিবেশন করুন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech