তাওয়া পোলাও রেসিপি

  15-07-2019 11:40PM



পিএনএস ডেস্ক: ভারতীয় স্ট্রিট ফুড হিসেবে জনপ্রিয় তাওয়া পোলাও। আমাদের দেশেও বিভিন্ন ভারতীয় খাবারের দোকানে এটি পাওয়া যায়। তবে রেসিপি জানা থাকলে রেস্টুরেন্টে ছুটতে হবে না, আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন তাওয়া পোলাও। রইলো রেসিপি-

উপকরণ :
বাসমতী চাল- ১ কাপ
পেঁয়াজ কুঁচি- বড় ১ টি
টমেটো কুঁচি- ২ টি
ক্যাপসিকাম কুঁচি- ১ টি
সবুজ মটর- ১ কাপ
কাঁচামরিচ কুঁচি- ১ টি
পাওভাঁজি মশলা ( যে কোন বড় সুপার স্টোরে পাবেন)
লবণ- স্বাদমত
চিনি- ১/২ চা চামচ
মাখন- ৪ টেবিল চামচ
ধনেপাতা কুঁচি

মরিচ ও রসুন পেস্টের জন্য:
লাল শুকনো মরিচ- পরিমাণমতো
রসুন- পরিমাণমতো
লবণ- ৩ পরিমাণমতো

প্রণালি :
চুলায় ২ কাপ পানি সিদ্ধ করে নিন। একটি বোলে মরিচ নিয়ে তাতে সিদ্ধ পানি দিয়ে রেখে দিন ১০ মিনিটের জন্য। এবার পানি ঝরিয়ে নিন। এরপর ব্লেন্ডারে মরিচ ও রসুন একসাথে নিয়ে ব্লেন্ড করে নিন। প্রয়োজনমত পানি দিন মিহি পেস্ট তৈরি করার জন্য। হয়ে গেলে একটি বাটিতে নিয়ে তাতে লবণ মিশিয়ে নিন।
বাসমতী চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর চাল রান্না করে নিন। রান্না করার সময় অল্প লবণ দিয়ে নিবেন। খেয়াল রাখবেন যাতে ভাত ঝরঝরে হয়। হয়ে যাওয়ার পর নামিয়ে এক পাশে রেখে ঠান্ডা হতে দিন।

একটি তাওয়ায় বাটার দিয়ে নিন। রসুন-মরিচের পেস্ট দিয়ে দিন। কিছুক্ষণ রান্না করুন। তারপর পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, টমেটো দিয়ে দিন। সব একসাথে মিক্স করে রান্না করতে থাকুন।

লবণ ও চিনি দিয়ে দিন। পাওভাঁজি মশলা দিয়ে দিন। মটর ও ক্যাপসিকাম দিয়ে ভালো করে নাড়াচাড়া দিয়ে দিন। সব শেষে রান্না করা ভাত দিয়ে দিন। ৫-৮ মিনিট রান্না করুন। ব্যস! হয়ে গেলো তাওয়া পোলাও। এটি যেকোনো তরকারি দিয়ে বা এমনিতেই খেতে পারবেন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন