বরফ গোলা ঘরেই তৈরি

  08-09-2019 11:34PM




পিএনএস ডেস্ক: ভাদ্রের ভ্যাপসা গরমে ঠান্ডা কিছু না খেলে প্রাণ জুড়ায় না যেন। আইসক্রিম, বিভিন্নরকম ফলের রস ইত্যাদি খাওয়া হয় এসময়। কিন্তু বাইরে থেকে না কিনে ঘরেই তৈরি করে নিতে পারেন। তাতে অস্বাস্থ্যকর হওয়ার ভয় থাকে না। আজ চলুন জেনে নেই বরফ গোলা তৈরির রেসিপি-

উপকরণ:
আইস কিউব (একটি গোলা বানানোর জন্য অন্তত ৮-১০টি বরফ কিউব প্রয়োজন হবে)
একটি লাঠি বা আইসক্রিমের লাঠি (এটি বাজারে সহজেই পাওয়া যায়)
ছোট আকারের গ্লাস
মশলা
সিরাপ আপনার পছন্দ অনুযায়ী

প্রণালি:
প্রথম পদক্ষেপ হল বরফকে চূর্ণ করা। যাতে ছাঁচে বরফ পরিপূর্ণভাবে দেওয়া যায়। এছাড়াও মিক্সিতেও বরফ গুঁড়ো করে নিতে পারেন। বরফ ভালো ভাবে চূর্ণ হলে তা একটি বাটিতে রাখতে হবে।

এরপর চূর্ণ করা বরফ ছাঁচে ঢোকাতে হবে। এই জন্য, আপনি ছাঁচ বা ছোট আকারের গ্লাস ব্যবহার করতে পারেন। একটি চামচের সাহায্যে ছাঁচে বরফকুচি গুলো ভিতরে দিয়ে দিতে হবে। তারপর, সেই বরফের মাঝখানে একটি কাঠের স্টিক দিতে হবে এবং এটিকে আটকে রাখার জন্য স্টিকের চারপাশে আরও বরফকুচি যোগ করতে হবে।

স্টিকের খোলা প্রান্তটি ধরে রাখুন, এটি আস্তে আস্তে ঘোরান এবং আলতো করে গ্লাস থেকে বরফ গোলাটি সরিয়ে দিন। এই সময় খুব সতর্ক হয়ে কাজটা করুন। কারণ একটু অসতর্ক হলেই বরফ গলে যেতে পারে এবং টুকরো টুকরো হয়ে যেতে পালে।
তৈরি হয়ে গেলে, গ্লাসে আপনার পছন্দসই সিরাপ যোগ করুন। চাইলে সব ফ্লেভার একসাথে যোগ করতে পারেন। এটিকে একটু ভিন্ন স্বাদ দিতে যোগ করতে পারেন হালকা সুগন্ধি মসলা। তৈরি হয়ে গেল ঠান্ডা ঠান্ডা মজাদার বরফ গোলা।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন