ঝাল ঝাল মাংস পিঠা

  

পিএনএস ডেস্ক: হালকা শীতের এই সময়ে বিকেলের নাস্তায় ঝাল ঝাল মাংস পিঠা হলে মন্দ হয় না নিশ্চয়ই। খুব অল্প সময়ে তৈরি করতে পারবেন। মুরগি বা গরুর মাংস দিয়ে তৈরি করতে পারবেন এই পিঠাটি। চলুন জেনে নেয়া যাক মাংস পিঠা তৈরির রেসিপি-

উপকরণ :
ময়দা ৩ কাপ
বেকিং পাউডার সামান্য
ঘি ৬ টেবিল চামচ
তেল ভাজার জন্য
২ টেবিলচামচ ঘি
দেড় টেবিলচামচ ময়দা।

পুরের জন্য :
যেকোনো মাংসের কিমা, সামান্য তেল, আন্দাজ মতো আদা রসুন বাটা, পেঁয়াজ কুচি , ধনে-জিরা-মরিচ-গরম মশলা গুঁড়া, আলু-মটরশুঁটি ও লবণ দিয়ে রান্না করে নিন।

প্রণালি:
খামির তৈরিতে ময়দা বেকিং পাউডার ও চাইলে সামান্য লবণ দিয়ে মিশিয়ে ঘি দিয়ে মেখে নিন। এরপর প্রয়োজন মতো পানি অল্প অল্প করে দিয়ে পরোটার মতো খামির বানিয়ে নিন। রেখে দিন মিনিট ১৫। এবার টেবিলে কিছু ময়দা ছড়িয়ে খামিরটা যতটা সম্ভব পাতলা করে বেলে নিন। রুটি যত পাতলা হবে আপনার পিঠার খোলস তত সুন্দর হবে। ২ টেবিল চামচ ঘি + দেড় টেবিল চামচ ময়দা মিলিয়ে একটা গোলা বানিয়ে নিন। এই গোলাটা বেলে রাখা রুটির উপর আলতো করে মেখে নিন। এবার রুটিটা একপাশ থেকে মোড়াতে থাকুন।

পুরোটা মোড়ানো হলে ছুরি দিয়ে ১ ইঞ্চি মাপে পিস পিস করে কেটে নিন। তারপর হাত দিয়ে হালকা একটু চেপে দিন। তারপর বেলে ছোট ছোট রুটির মতো করে ভেতরে মাংসের পুর ভরে মুখ আটকে দিন। চাইলে কোণগুলো মুড়িয়ে ডিজাইন করে দিতে পারেন। ডুবোতেলে সময় নিয়ে সবগুলোকে সোনালী করে ভাজুন। গরম গরম চাটনির সাথে পরিবেশন করুন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech