দায়িত্ব গ্রহণের আড়াই ঘণ্টা পর পদত্যাগে বাধ্য হলেন অধ্যক্ষ

  17-09-2024 08:22PM

পিএনএস ডেস্ক: অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেওয়ার আড়াই ঘণ্টা পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ প্রফেসর ড. আনারুল হক প্রামানিক।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে কলেজে এসে দায়িত্ব গ্রহণের আড়াই ঘণ্টার মাথায় পদত্যাগ করেন তিনি। পরে সেনাবাহিনী ও বিজিবির প্রহরায় ক্যাম্পাস ছাড়েন এই অধ্যক্ষ। গত ৯ সেপ্টেম্বর পদায়নের দিন থেকেই সাধারণ শিক্ষার্থীদের ধারাবাহিক আন্দোলনের মুখে পড়েন অধ্যাপক ড. মো. আনারুল হক।

জানা গেছে, গত ৫ আগস্ট সরকার পরিবর্তনের পর শিক্ষার্থীদের দাবির মুখে কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালেক পদত্যাগের পর ৯ সেপ্টেম্বর ড. আনারুল হক প্রামানিককে ওই পদে পদায়ন করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু শিক্ষার্থীরা তাকে মেনে না নিয়ে সাবেক সরকারের ‘দালাল’ অভিহিত করে আবারও আন্দোলন শুরু করে।

এ আন্দোলনের মধ্যে মঙ্গলবার দুপুরে কলেজে এসে তিনি দায়িত্ব গ্রহণ করেন। এ সময় সাধারণ শিক্ষার্থীরা ক্ষোভে ফেটে পড়ে এবং দলে দলে প্রশাসন ভবনের সামনে এসে একত্রিত হন। পরে আন্দোলনের এক পর্যায়ে পদত্যাগে বাধ্য হন প্রফেসর ড. আনারুল হক প্রামানিক।

আন্দোলনের সমন্বয়কারী মহুয়া মৌ গণমাধ্যমকে বলেন, ড. আনারুল হক অধ্যক্ষের পদে যোগ দিতে আসবেন শুনে আমরা প্রশাসন ভবনে তালা দিই। পরে তিনি পুলিশ, বিজিবি, সেনাবাহিনী, ছাত্রদল ও শিক্ষকদের একাংশকে নিয়ে এসে প্রশাসন ভবনে ঢোকেন। এ সময় আমরা প্রতিবাদ করি এবং তার পদত্যাগের দাবিতে অনড় থাকি। শেষ পর্যন্ত তিনি পদত্যাগে বাধ্য হন।

এ বিষয়ে জানতে চাইলে প্রফেসর ড. আনারুল হক প্রামানিক গণমাধ্যমকে বলেন, শিক্ষার্থীদের দাবির মুখে আমি পদত্যাগপত্র লিখে দিয়েছি। কাউকে অ্যাড্রেস না করে কথাগুলো লিখে দিয়েছি। এখন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন