নতুন যুদ্ধের প্রস্তুতি নিতে ব্রিটিশ সেনাপ্রধানের বার্তা

  24-07-2024 06:55PM

পিএনএস ডেস্ক: নতুন যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে হবে বলে জানিয়েছেন ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল স্যার রোল্যান্ড ওয়াকার। বিশ্বজুড়ে ক্রমবর্ধমান হুমকির বিষয়ে সতর্ক করে মঙ্গলবার এক বক্তৃতায় আরও বলেছেন, ব্রিটেনকে অবশ্যই আগামী তিন বছরের মধ্যেই যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে।

বুধবার বিবিসির খবরে বলা হয়েছে, ক্ষুব্ধ রাশিয়া ইউক্রেনকে সমর্থন করার জন্য পশ্চিমের বিরুদ্ধে যেকোনো সময় প্রতিশোধ নিতে পারে বলেও জানিয়েছেন ওয়াকার।

ব্রিটিশ সেনাপ্রধান বলেছেন, আগামী বছরগুলোতে যুক্তরাজ্য একটি বিপদের সম্মুখীন হতে পারে। ওয়াকার আরও বলেছেন, এটি কীভাবে হবে তা বিবেচ্য নয়। তবে আমি মনে করি, রাশিয়া আমাদের জন্য খুব বিপজ্জনক এবং ইউক্রেনকে সাহায্য করার জন্য আমরা যা করেছি তার জন্য কিছুটা প্রতিশোধ নিতে চাইবে।

শুধু রাশিয়া নয়। চীন-তাইওয়ান যুদ্ধের ঘটনা তুলে ধরে সে বিষয়েও সতর্ক করেছেন ওয়াকার। তিনি বলেছেন, চীন তাইওয়ানকে পুনরুদ্ধার করতে চায়। অন্যদিকে, পারমাণবিক অস্ত্র তৈরি করছে ইরান। আগামী তিন বছরের মধ্যে এই দেশগুলো অস্ত্র ও প্রযুক্তি ভাগ করে একটি পারস্পরিক লেনদেন সম্পর্ক মজবুত করতে পারে বলে ধারণা করছেন ওয়াকার।

তবে তিনি বলেছেন, যুক্তরাজ্য তার প্রতিরোধের কৌশলকে সমর্থন করার জন্য বিশ্বাসযোগ্য স্থল বাহিনী পুনঃপ্রতিষ্ঠিত করলে যেকোনো যুদ্ধের পথ সহজ হবে। এজন্য ব্রিটিশ সেনাবাহিনীকে দ্রুত আধুনিকীকরণের জন্য আহ্বান জানিয়েছেন তিনি। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ফায়ারপাওয়ারের মতো প্রযুক্তিতে মনোযোগ দেওয়ার বিষয়ে জোর দিয়েছেন।

এর আগে সাবেক ব্রিটিশ সেনাপ্রধান জেনারেল স্যার প্যাট্রিক স্যান্ডার্স দেশটির সেনাবাহিনীকে ইউরোপে নতুন যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন।সেনাদের উদ্দেশ্যে লেখা একটি খোলা চিঠিতে তিনি এই নির্দেশনা দেন। ইউক্রেনে আক্রমণের পরে রাশিয়ার নতুন হুমকি মোকাবিলার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে সব পদমর্যাদার এবং বেসামরিক কর্মচারীদের সম্বোধন করে তিনি চিঠিটি লিখেছিলেন।

উল্লেখ্য, এপ্রিল ২০২৪ থেকে প্রতিরক্ষা মন্ত্রকের (এমওডি) সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, যুক্তরাজ্যের নিয়মিত সেনা বাহিনীর (গুর্খা- ব্রিটিশ সেনাবাহিনীর একটি সংগঠন এবং স্বেচ্ছাসেবক ব্যতীত) ৭৫ হাজার ৩২৫ সদস্য রয়েছে। তবে সাম্প্রতিক বছরগুলোতে এই সংখ্যা হ্রাস পাচ্ছে।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন