সাইবার হামলার ঝুঁকিতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বড় অংশ

  13-10-2024 10:44PM

পিএনএস ডেস্ক: অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনগুলোর বিরাট একটা অংশ সাইবার হামলার ঝুঁকিতে আছে বলে সতর্ক করেছেন তথ্যপ্রযুক্তি নিরাপত্তা সংক্রান্ত গবেষকেরা। মূলত, কোয়ালকমের অন্তত ৬৪টি মডেলের প্রসেসরে নিরাপত্তাত্রুটির সন্ধান পেয়েছেন তারা, যা কাজে লাগিয়ে সহজেই সাইবার হামলা চালানো সম্ভব বলে শঙ্কা প্রকাশ করেছেন তারা।

নিজেদের প্রসেসরে থাকা নিরাপত্তাত্রুটির বিষয়টি স্বীকার করেছে কোয়ালকম কর্তৃপক্ষও। তারা জানিয়েছে, অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহৃত কোয়ালকমের তৈরি বিভিন্ন সংস্করণের প্রসেসরে সিভিই-২০২৪-৪৩০৪৭ নামের জিরো ডে নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে।

প্রসঙ্গত, নিরাপত্তা প্যাঁচ উন্মুক্তের আগে হ্যাকাররা যদি সেই ত্রুটি ব্যবহার করতে পারে, তখন সেটিকে জিরো ডে নিরাপত্তাত্রুটি বলা হয়। কোয়ালকমের তৈরি প্রসেসর যেহেতু বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহার করা হয়, তাই এই জিরো ডে নিরাপত্তাত্রুটির কারণে অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী সাইবার হামলার শঙ্কায় রয়েছেন।

অবশ্য গুগল থ্রেট অ্যানালাইসিস গ্রুপ (টিএজি) জানিয়েছে, এই জিরো ডে নিরাপত্তাত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা নির্দিষ্ট কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠানকে লক্ষ্য করে সাইবার হামলা চালানোর চেষ্টা করছে। ফলে সাধারণ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ওপর হামলার শঙ্কা নেই।

কোয়ালকমের তথ্যমতে, ৬৪টি মডেলের প্রসেসরে এই নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে। স্ন্যাপড্রাগন ৮ জেন ১ ও স্ন্যাপড্রাগন ৮৮৮+ প্রসেসরের পাশাপাশি নিরাপত্তাত্রুটি থাকা জনপ্রিয় প্রসেসরের তালিকায় স্ন্যাপড্রাগন ৬৬০ ও স্ন্যাপড্রাগন ৬৮০–এর মতো প্রসেসরও আছে। স্মার্টফোনের প্রসেসর ছাড়াও ওয়াই–ফাই এবং ফাইভ–জির জন্য ব্যবহৃত কোয়ালকমের ফাস্টকানেক্ট ৬৭০০, ৬৮০০, ৬৯০০ ও ৭৮০০ মডেমের মডিউলে এই নিরাপত্তাত্রুটির সন্ধান পাওয়া গেছে।

কোয়ালকমের একজন মুখপাত্র জানিয়েছেন, সেপ্টেম্বর মাসে নিরাপত্তাত্রুটির সমাধান উন্মুক্ত করা হয়েছে। এখন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে তাদের সফটওয়্যারে এই নিরাপত্তা প্যাঁচ যুক্ত করে সিকিউরিটি আপডেট হিসেবে ব্যবহারকারীদের জন্য প্রকাশ করতে হবে। পরবর্তী নিরাপত্তা হালনাগাদে এ ত্রুটির সমাধান পেতে পারেন ব্যবহারকারীরা।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন