গাজায় ইসরায়েলি হামলায় আরও ১২৯ ফিলিস্তিনি নিহত

  25-07-2024 10:24AM

পিএনএস ডেস্ক : গাজায় অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দেশটির এ হামলায় গাজায় আরও ১২৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৫ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার খান ইউনিসের দক্ষিণাঞ্চলে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ১২৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। এ ছাড়া এলাকাটির প্রায় দেড় লাখ মানুষকে জোরপূর্বক বাস্তুচ্যুত করার জন্য প্রচেষ্টা চালাচ্ছে ইসরায়েল।

আলজাজিরা জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে চালানো এ হামলায় গাজায় ৩৯ হাজার ১৪৫ জন নিহত হয়েছেন। এ ছাড়া এ যুদ্ধে আহত হয়েছেন অন্তত ৯০ হাজার ২৫৭ জন। অন্যদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাসের হামলায় ইসরায়েলের প্রায় ১২০০ লোক নিহত হয়েছেন এবং বেশ কয়েজন এখনো জিম্মি রয়েছেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। দেশটির এ হামলার জবাবে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এরপর থেকে এ যুদ্ধ শুরু হয়। ক্রমেই তীব্র থেকে তীব্রতর রূপ নেয় যুদ্ধ। এরপর থেকে গাজার ওপর বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এমনকি তাদের হামলা থেকে রেহাই পায়নি হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদসহ ধর্মীয় স্থাপনাও।

সংবাদমাধ্যম জানিয়েছে, ইসরায়েলি আগ্রাসনের কারণে গাজার ২০ লাখ বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। দেশটির হামলার কারণে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা।

জাতিসংঘের তথ্যমতে, ইসরায়েলে হামলায় বাস্তুচ্যুত হয়েছেন গাজার ৮৫ শতাংশ বাসিন্দা। খাদ্য, বিশুদ্ধ পানি আর ওষুধের তীব্র সংকটের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন তারা। এ ছাড়া ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে। আন্তর্জাতিক আদালতে গাজায় গণহত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছে দেশটি।

এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন