ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ৫১

  04-09-2024 03:44PM

পিএনএস ডেস্ক: ইউক্রেনের পোলতাভা শহরে রাশিয়ার হামলায় মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কমপক্ষে ৫১ জন নিহত এবং আরও শতাধিক মানুষ আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, গত আড়াই বছরের যুদ্ধের মধ্যে একদিনে সবচেয়ে ভয়াবহ বোমা হামলার ঘটনা এটি। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এই হামলার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি একে ‘দুঃখজনক হামলা’ বলে অভিহিত করেছেন। কিয়েভ বলছে, একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্র এবং একটি নিকটবর্তী হাসপাতালে হামলা চালানো হয়েছে। ওই হামলায় নিহতদের মধ্যে কতজন সামরিক সদস্য এবং কতজন বেসামরিক নাগরিক সে বিষয়টি নিশ্চিত করেনি স্থানীয় কর্তৃপক্ষ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রতিজ্ঞা করেছেন যে, রাশিয়াকে এই হামলার জন্য মাশুল দিতে হবে। এদিকে ধ্বংসস্তূপ থেকে লোকজনকে উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

এক ভাষণে জেলেনস্কি বলেন, এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, রাশিয়ার হামলায় ৫১ জন প্রাণ হারিয়ে।
তিনি জানিয়েছেন, হামলায় আহত হয়েছে আরও ২৭১ জন। এখনও অনেকেই ধ্বংসস্তুপের নিচে আটকা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। জেলেনস্কি জানিয়েছেন, যতটা সম্ভব লোকজনকে জীবিত উদ্ধার করতে সবকিছু করা হচ্ছে।

রাশিয়ার এই হামলার নিন্দা জানিয়েছে ওয়াশিংটন, বার্লিন এবং লন্ডন। অপরদিকে বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন যে, বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ কিয়েভকে সব ধরনের সামরিক সহায়তা দিয়ে যাবে ওয়াশিংটন।

এদিকে মঙ্গোলিয়ায় সফর শেষ করে রাশিয়ার ভ্লাদিভোস্তোক শহর পরিদর্শন করেছেন পুতিন। গত বছর আন্তর্জাতিক আদালত (আইসিসি) তার ওপর গ্রেফতারি পরোয়ানা জারি করে। ওই গ্রেফতারি পরোয়ানা জারির পর প্রথমবারের মতো আইসিসির কোনো সদস্য দেশে সফর করলেন পুতিন।

আন্তর্জাতিক অপরাধ আদালতের অভিযোগ, রুশ প্রেসিডেন্ট যুদ্ধাপরাধের জন্য দায়ী। একই সঙ্গে অভিযোগ করা হয়েছে যে, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর সেখান থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়া ঠেকাতে ব্যর্থ হয়েছেন পুতিন।

রাশিয়ার দুটি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের একটি হাসপাতাল এবং একটি শিক্ষা ভবনে আঘাত হেনেছে। এতে একটি ভবনের আংশিক অংশ ভেঙে পড়েছে। পোলতাভা শহরে স্থানীয় সময় সকালে ওই হামলা চালানো হয়। যুদ্ধ-পূর্ববর্তী সময়ে ওই সময়ে প্রায় তিন লাখ মানুষ বসবাস করতো। রাজধানী কিয়েভ থেকে ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) দূরে ওই শহরের অবস্থান। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ঘটনাস্থলে এখনও কাজ করছেন উদ্ধারকর্মীরা।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন