বাংলাদেশের বিপক্ষে কি তাহলে খেলা হচ্ছে না সরফরাজের

  10-09-2024 05:19PM

পিএনএস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে সরফরাজ খানের শুরুটা ভালোই হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টের দুই ইনিংসেই পেয়েছেন ফিফটি। এরপর নিজের দ্বিতীয় টেস্টে ব্যর্থ হলেও সিরিজের শেষ টেস্টে আবার খেলেন ৫৬ রানের ইনিংস।

অর্থাৎ নিজের কাজটা তিনি করেছেন। তবে ভারতীয় দলে সব সময় নিজের কাজটা করাটাই যথেষ্ট নয়। প্রায় সব জায়গায়ই আছে একাধিক বিকল্প। এ ছাড়া দল, প্রতিপক্ষ ও সমন্বয়ের ব্যাপার তো আছেই।

সে কারণেই বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে একাদশে জায়গা না–ও হতে পারে সরফরাজের। তাঁর জায়গায় একাদশে ফিরতে পারেন লোকেশ রাহুল। এমন ইঙ্গিত আছে ভারতের ঘরোয়া টুর্নামেন্ট দুলীপ ট্রফির দ্বিতীয় রাউন্ডের স্কোয়াডে।

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ভারতের ১৬ সদস্যের দলের একমাত্র সরফরাজকেই দুলীপ ট্রফির দ্বিতীয় রাউন্ডের স্কোয়াডে রাখা হয়েছে। সরফরাজ খেলবেন ভারত ‘বি’ দলের হয়ে।

দুলীপ ট্রফির দ্বিতীয় রাউন্ড শুরু ১২ সেপ্টেম্বর, শেষ ১৫ তারিখে। আর বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট ১৯ সেপ্টেম্বর। এই সিরিজের আগে ভারতের ক্যাম্প শুরু ১২ সেপ্টেম্বর। অর্থাৎ ক্যাম্পেও থাকছেন না সরফরাজ। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেও জানিয়েছে, সিরিজের প্রথম টেস্টে খেলছেন না সরফরাজ।

বিসিসিআইয়ের একটি সূত্রের বরাতে পিটিআইয়ের একটি উদ্ধৃতি প্রকাশ করেছে সংবাদমাধ্যমটি। সেখানে বলা হয়েছে, ‘বাইরে যারা থাকে, তারা আসলে জানে না, কীভাবে একটা দল কাজ করে, কী সিস্টেম আছে। শেষ তিন টেস্টে লোকেশ রাহুল দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরি করেছে, সাম্প্রতিক সময়ে যেটি অন্যতম সেরা ইনিংস, চোটের আগে হায়দরাবাদে ৮৬ রানের ইনিংস খেলেছে। সে বাদ পড়েনি, চোটে পড়েছিল। সে এখন ফিট ও প্রস্তুত। দুলীপ ট্রফিতে সে ফিফটি করেছে, ম্যাচ টাইম পেয়েছে এবং সে–ই (বাংলাদেশ সিরিজ) শুরু করবে।’

সরফরাজ প্রসঙ্গে সেখানে বলা হয়েছে, ‘সরফরাজ সব ঠিকঠাকই করেছে। যদি কেউ চোটে পড়ে, সে দলে ঢুকে যাবে। কিন্তু রাহুলের অভিজ্ঞতার বিকল্প নেই। আর টিম ম্যানেজমেন্ট শুধু বাংলাদেশ সিরিজ নয়, তারা অস্ট্রেলিয়া সফরের বিষয়টি মাথায় রাখছে, যেখানে আগে খেলার অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ।’ ভারতের সর্বশেষ দুটি অস্ট্রেলিয়া সফরে না থাকলেও ২০১৪ সালের অস্ট্রেলিয়া সফরে সেঞ্চুরি করেছিলেন রাহুল।

একই হিসাবে একাদশে সুযোগ না মিলতে পারে ধ্রুব জুরেলেরও। কারণ দলে ফিরেছেন অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্ত। তিনি সর্বশেষ টেস্ট খেলেছেন ২০২২ সালের ডিসেম্বর, মিরপুরে বাংলাদেশের বিপক্ষে। ঢাকা থেকে দেশে ফেরার কয়েক দিন পর সড়ক দুর্ঘটনায় মারাত্মক আহত হন এই বাঁহাতি, সংশয় ছিল ক্রিকেটে ফেরা নিয়েও। তবে সেসব শঙ্কা কাটিয়ে এখন তিনি আবার মাঠে ফিরেছেন।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন