বাজারে অস্থিরতা চার পণ্যের দামে

  10-07-2024 07:25PM

পিএনএস ডেস্ক: রাজধানীসহ সারাদেশে আলু, ডিম, পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম ব্যাপক বেড়েছে। সরবরাহসহ নানা অজুহাতে বেড়েছে এসব পণ্যের দাম।

ব্যবসায়ীরা বলেছেন, গত কয়েক দিনে টানা বৃষ্টির কারণে উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ায় কাঁচা মরিচ ও সবজির দাম বেড়েছে। এছাড়া চাহিদার তুলনায় পেঁয়াজ, কাঁচা মরিচের আমদানিও কম হচ্ছে। সবমিলিয়ে দাম বেড়েছে।

বুধবার (১০ জুলাই) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে প্রায় সবজির দামই বেড়েছে। সবজির মধ্যে করলা ৮০ টাকা। কাঁকরোল ৮০ টাকা, আলু ৬৫ থেকে ৭০ টাকা, বেগুন ৮০ থেকে ১০০ টাকা, পটোল, ঢ্যাঁড়স ৬০ টাকা, বরবটি ৮০ থেকে, ধুন্দল ও চিচিঙ্গা ৬০ থেকে ৭০ টাকা, কাঁচা পেঁপে ৪০-৫০ টাকা, গাজর ৮০ থেকে ১০০ টাকা ও টমেটো ১৫০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। সপ্তাহ ব্যবধানে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি। কাঁচা মরিচের কেজি ২৮০ থেকে ৩০০ টাকা।

পেঁয়াজ বিক্রেতা জানান, বাহিরের পেঁয়াজ যদি কমে কেনা যায় তাহলে বিক্রিও কমে করা যায়। কাঁচা মরিচ বিক্রেতা জানায়, বর্ষার সময়ে কাঁচা মরিচের দাম বাড়েই। এবার তুলনামূলকভাবে অনেক বেশি বেড়েছে। ডিমের ডজন এখন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা।

কাঁচামাল আড়তদার ব্যবসায়ী সমিতির সভাপতি ইমরান মাস্টার গণমাধ্যমকে বলেন, আমাদের দেশে বর্ষার সময়ে বরাবরেই সব কিছু সংকট থাকে। তবে এই বছর অতি বৃষ্টির কারণে সংকট একটু বেশি হয়ে গেছে। ফলে সরবরাহ কম চাহিদা বেশি। এর জন্য খরচ একটু বাড়ে। আর বিশেষ করে এখন উৎপাদন খরচও একটু বেশি।

রাজধানীর বাজারে দাম বেড়েছে সয়াবিন তেলেরও। সরকারের বিপণন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলে দুই থেকে পাঁচ টাকা বেড়ে এখন বিক্রি ১৬৫ থেকে ১৬৭ টাকায়। একইভাবে খোলা সয়াবিন তেলে দুই টাকা বেড়ে তা ১৪৫ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন