মার্কিন হুঁশিয়ারি সত্ত্বেও রাফায় পূর্ণমাত্রার হামলার অঙ্গীকার নেতানিয়াহুর

  10-05-2024 10:04AM




পিএনএস ডেস্ক: গাজার দক্ষিণাঞ্চলে রাফায় যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারির পরেও একাই যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরাইল যদি রাফায় পূর্ণমাত্রার হামলা চালানোর ঘোষণা দেয় তাহলে সেখানে অস্ত্র সরবরাহ বন্ধের হুঁশিয়ারি দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু মার্কিন এ হুমকির পরেও রাফায় অভিযান চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, ইসরাইল একাই দাঁড়াবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

খবরে বলা হয়েছে, মার্কিন ওই হুঁশিয়ারির পরও গাজার জনবহুল অঞ্চল রাফায় অভিযান চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন নেতানিয়াহু। জো বাইডেনের হুঁশিয়ারির জবাবে এ কথা বলেছেন তিনি। ইসরাইলি প্রধানমন্ত্রী বলেছেন, যদি প্রয়োজন হয় আমরা একাই দাঁড়াবো। আমি বলেছি যে প্রয়োজনে আমরা নখ দিয়ে লড়াই করব। এর আগে সিএনএনের এক সাক্ষাৎকারে বাইডেন বলেছিলেন, যদি ইসরাইলি প্রধানমন্ত্রী রাফায় পূর্ণমাত্রার হামলার অনুমতি দেন তাহলে আমরা তাদের কিছু অস্ত্র এবং আর্টিলারি শেল সরবরাহ বন্ধ রাখব। এছাড়া এরইমধ্যে ইসরাইলে একটি বোমার চালান স্থগিত করেছে যুক্তরাষ্ট্র।

রাফায় হামলা চালালে সেখানে আশ্রয় নেওয়া প্রায় ১৫ লাখ মানুষ মৃত্যুর মুখে পতিত হবে বলে ইসরাইলকে সতর্ক করেছে মার্কিন প্রশাসন। তবে মার্কিন প্রশাসনের এসব সতর্কবার্তা মানছেন না নেতানিয়াহু। তিনি বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের এসব সতর্কতা প্রত্যাখ্যান করেছেন। ১৯৪৮ সালের যুদ্ধের কথা স্মরণ করিয়ে নিজেদের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি প্রত্যাখান করেছেন নেতানিয়াহু। তিনি বলেন, ৭৬ বছর আগের কথা স্মরণ করুন। একটি বিশাল মেজোরিটি সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে তখন আমরা মাইনোর ছিলাম। আমাদের কোনো অস্ত্র ছিলনা। কিন্তু আমাদের একতা, বীরত্ব ও স্পিরিটের মাধ্যমে আমরা বিজয় অর্জন করেছি। এবারের লড়াইয়েরও আমরাই জিতব।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন