সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করবে দুদক

  12-09-2024 09:50AM




পিএনএস ডেস্ক : দুর্নীতির মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ খতিয়ে দেখতে সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির স্ত্রী আইরিন মালবিকা মুনশি এবং মেয়ে তানিয়া অন্যন্যা মুনশি এবং তৃষা মুনশিকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সম্প্রতি দুদকের প্রধান কার্যালয় থেকে তাদেরকে তলব করে চিঠি দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে সাবেক মন্ত্রীর পরিবারের সদস্যদের হাজির হয়ে বক্তব্য নেওয়ার কথা রয়েছে। অন্যদিকে হত্যা মামলায় গ্রেপ্তার রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) আসনের সাবেক এমপি ও মন্ত্রী টিপু মুনশিকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে। তবে কবে জিজ্ঞাসাবাদ করবে সেই তারিখ সম্পর্কে তথ্য জানা যায়নি।

এ বিষয়ে দুদকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, সাবেক বাণিজ্যমন্ত্রীর পরিবারের বক্তব্য জানার জন্য অফিসিয়াল চিঠি দেওয়া হয়েছে। আজ তারা হাজির হলে তাদের বক্তব্য ও বেশকিছু নথিপত্র চাওয়া হবে। অন্যদিকে টিপু মুনশি যেহেতু কারাগারে রয়েছেন, যেকোনো দিন গিয়ে তার বক্তব্য নেওয়া হবে।

গত ২৮ আগস্ট রাতে গুলশানের এক ব্যবসায়ীর বাসা থেকে টিপু মুনশিকে গ্রেপ্তার করে র্যাওব। রংপুরের এক হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এর আগে গত ২২ আগস্ট বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) টিপু মুনশি ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব জব্দ করে।

২০০৮, ২০১৪ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে টানা তিনবার টিপু মুনশি নির্বাচিত হয়েছেন। রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) আসনে এমপি সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির দাখিল করা হলফনামা অনুসারে তার সম্পদের মধ্য রয়েছে, নগদ ২ কোটি ৯০ হাজার ২৩৬ টাকা, বন্ড-শেয়ার-ঋণপত্রের ৩ কোটি ৯৫ লাখ ৫০ হাজার ৪০০ টাকা, বাড়ি, অ্যাপার্টমেন্ট ও দোকান ইত্যাদি।

দুদকের উপপরিচালক জাহাঙ্গীর আলমের নেতৃত্বে একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করবে। অনুসন্ধান টিম টিপু মুনশিসহ ১৩ সাবেক মন্ত্রী-এমপির দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ নিয়ে কাজ করছেন। বাকিরা হলেন- সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, ধর্মবিষয়ক সাবেক মন্ত্রী ফরিদুল হক খান, সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টি নেতা আনোয়ার হোসেন মঞ্জু, জাসদ নেতা ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ঢাকা-২০ আসনের সাবেক এমপি বেনজির আহমেদ, যশোর-৩ আসনের সাবেক এমপি কাজী নাবিল আহমেদ, পটুয়াখালী-৪ আসনের সাবেক এমপি মহিববুর রহমান এবং নাটোর-১ আসনের সাবেক এমপি শহিদুল ইসলাম বকুল।


পিএনএস /আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন