টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নশিপে চতুর্থ স্থানে বাংলাদেশ

  04-09-2024 01:44AM

পিএনএস ডেস্ক: পাকিস্তানের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজটি ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। স্বাভাবিকভাবেই অ্যাওয়ে সিরিজ এবং সেখানে স্বাগতিকদের ২-০ ব্যবধানে হারানো, বাংলাদেশের জন্য বিশাল একটি অর্জন। সে সঙ্গে টাইগাররা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থানও বেশ উন্নত করে নিলো।

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে চতুর্থ স্থানে উঠে এল বাংলাদেশ। পাকিস্তান নেমে গেলো অষ্টম স্থানে। মঙ্গলবারই আইসিসি ঘোষণা করেছে, ২০২৫ সালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে লর্ডসে। পাকিস্তানকে হারানোর পর সেখানে খেলার সুযোগ পাবে বাংলাদেশ?

টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় প্রথম দুইয়ে থাকা দল ফাইনাল খেলার সুযোগ পায়। এই মুহূর্তে শীর্ষে রয়েছে ভারত। ৯ ম্যাচে ৬৮.৫২ শতাংশ পয়েন্ট পেয়েছে তারা। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া পেয়েছে ৬২.৫০ শতাংশ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা নিউজিল্যান্ড পেয়েছে ৫০ শতাংশ পয়েন্ট।

পাকিস্তানের বিরুদ্ধে ২ ম্যাচের সিরিজ জিতে বাংলাদেশ এখন চতুর্থ স্থানে। টাইগারদের পয়েন্ট ৪৫.৮৩ পয়েন্ট। ইংল্যান্ড নেমে গেছে পঞ্চম স্থানে। তাদের অর্জন ৪৫ শতাংশ পয়েন্ট।

ষষ্ঠ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তারা পেয়েছে ৩৮.৮৯ শতাংশ পয়েন্ট। শ্রীলঙ্কা রয়েছে সপ্তম স্থানে। তারা পেয়েছে ৩৩.৩৩ শতাংশ পয়েন্ট। অষ্টম স্থানে থাকা পাকিস্তান পেয়েছে ১৯.০৫ পয়েন্ট। সবচেয়ে নীচে ওয়েস্ট ইন্ডিজ। ১৮.৫২ শতাংশ পয়েন্ট পেয়েছে তারা।

টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের আর চারটি ম্যাচ বাকি রয়েছে। পাকিস্তানের বাকি রয়েছে সাতটি ম্যাচ। ম্যাচ বাকি রয়েছে সব দলেরই। ফলে ক্রমতালিকায় পরিবর্তন হবে, এটা নিশ্চিত।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন