১৬ উইকেট পতনের দিনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

  21-10-2024 05:42PM

পিএনএস ডেস্ক : মিরপুর টেস্টে ব্যাটারদে ব্যর্থতায় ১০৬ রানে অলআউট হয় বাংলাদেশ। ব্যাটারদের ব্যর্থতার দিনে দলকে আশার আলো দেখিয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। তার ৫ উইকেট শিকারে এখনো লড়াইয়ে টিকে আছে বাংলাদেশ। ৪১ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪০ রান সংগ্রহ করে প্রথম দিনের খেলা শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। ৩৪ রানের লিড নিয়েছে প্রোটিয়ারা।

১০৬ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই অধিনায়ক এইডেন মার্করামকে বোল্ড করেন হাসান মাহমুদ। ৭ বলে ৬ রান করে আউট হন তিনি। এরপর ক্রিজে আসা ট্রিস্টান স্টাবসকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেন টনি ডি জর্জি। ৪১ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার।

তবে দলীয় ৫০ রানে স্টাবসকে আউট করে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন তাইজুল ইসলাম। এরপর চা-বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা।

বিরতি থেকে ফিরেই ডেভিড বেডিংহ্যামের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৭২ রানে ২৫ বলে ১১ রান করে ফিরে যান বেডিংহ্যাম এরপর রায়ান রিকেলটনকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন ডি জর্জি। ২৭ রানের জুটি গড়েন তারা।

এরপর তাইজুলের ঘূর্ণিতে দ্রুতই আরও তিন উইকেট হারায় প্রোটিয়ারা। ডি জর্জি ৭২ বলে ৩০ ও ম্যাথুউ ব্রিটজকে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে যান।

ব্রিটজকে সাজঘরে ফিরিয়ে ক্যারিয়ারের ২০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাইজুল। টেস্ট ক্রিকেট ২০০ উইকেট পাওয়া দ্বিতীয় বাংলাদেশি বোলার তিনি। এর আগে এই কীর্তি গড়েছেন সাকিব আল হাসান। ২৪৬ উইকেট নিয়েছেন তিনি।

দলীয় ১০৮ রানে ৪৯ বলে ২৭ রান করা রিকেলটনকে আউট করে ৫ উইকেট পূর্ণ করেন তাইজুল। এরপর কাইল ভেরেইন ও উইন মুল্ডার মিলে বাকী দিনের খেলা শেষ করেন। ভেরেইন ৩২ বলে ১৮ ও মুল্ডার ৩১ বলে ১৭ রানে অপরাজিত আছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন