চট্টগ্রামের জনজীবনে ফিরছে স্বস্তি, স্বাভাবিক হয়েছে যান চলাচল

  24-07-2024 09:32PM

পিএনএস ডেস্ক: কোটা সংস্কার আন্দোলন নিয়ে সংঘাত-সহিংসতার পর বুধবার নগরীর সড়কগুলোতে স্বাভাবিক সময়ের দৃশ্য দেখা গেছে। এদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল ছিল।

এ সময় সরকারি-বেসরকারি অফিসসহ খুলেছে ব্যাংক-বীমা ও আর্থিক প্রতিষ্ঠান। নগরীর বিভিন্ন সড়কে দেখা গেছে মানুষের ভিড়। চলেছে বাস, ট্রাক, ব্যক্তিগত গাড়ি, অটোরিকশাসহ সব ধরনের যানবাহন। এছাড়া যাত্রী নিয়ে দূরপাল্লার বাসও ছেড়ে গেছে বিভিন্ন গন্তব্যে।

বুধবার নগরীর খাতুনগঞ্জ, চাক্তাই, রিয়াজউদ্দিন বাজার ও স্টেশন রোডের ফলমন্ডিসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন জেলা থেকে আসা নিত্যপণ্যবোঝাই মালামাল গাড়ি থেকে নামানো হচ্ছে। একইভাবে ট্রাক ও কাভার্ডভ্যানের মাধ্যমে বিভিন্ন ভোগ্য পণ্য নিয়ে চট্টগ্রাম থেকে চলে যেতে দেখা গেছে।

সকালে গার্মেন্টসে যোগ দিয়েছেন শ্রমিকরা। বিকালে ছুটির সময় স্বাভাবিক দিনের মতো সড়কে যানজটের সৃষ্টি হয়। সবমিলিয়ে ৯ ঘণ্টা কারফিউ শিথিল থাকায় ব্যস্ত হয়ে উঠেছে মানুষ। পুরোদমে গণপরিবহণ চলাচল করায় মানুষের ভোগান্তি অনেকটাই কমে গেছে।

নগরীর বাস কাউন্টারগুলো থেকে ঢাকাসহ দূরপাল্লার বিভিন্ন রুটের বাস ছেড়ে গেছে। সন্ধ্যা পর্যন্ত নিয়মিত বাস ছাড়ার শিডিউল রয়েছে। তবে রাতে বাস ছাড়বে কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। নগরীর দামপাড়া বাস কাউন্টারে সকাল থেকে ঢাকা, কক্সবাজারসহ বিভিন্ন জেলার উদ্দেশ্যে বাস ছেড়ে যেতে দেখা যায়। এছাড়া চট্টগ্রাম থেকে রাঙামাটি ও বান্দরবানসহ পার্বত্য জেলাগুলোর উদ্দেশ্যে বাস গেছে বলে জানা গেছে।

নগরীর কাজির দেউরি এলাকায় বেসরকারি চাকরিজীবী মো. ইমরান হোসেন বলেন, গত এক সপ্তাহ ধরে ঘর বের হলেই আতঙ্কে থাকতাম। বাসায় ফিরে যেতে পারব কিনা পরিবারের সবাই চিন্তিত থাকত। সবকিছুর পর এখন কিছুটা স্বস্তিতে চলাফেরা করতে পারছি।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান যুগান্তরকে বলেন, চট্টগ্রামের আইনশৃঙ্খলা ও সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়ে গেছে। বুধবারের মতো বৃহস্পতিবারও সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। সবকিছু ঠিক থাকলে শুক্রবার কারফিউ শিথিলের সময় আরও বাড়ানো হবে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন