প্রায় এক দশক পর পাকিস্তান যাবেন ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী

  14-10-2024 03:46PM


পিএনএস ডেস্ক : সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে যোগ দিতে পাকিস্তান যাবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। প্রায় এক দশক পর পাকিস্তানের মাটিতে পা রাখবেন ভারতের পররাষ্ট্র দপ্তরের কোনো মন্ত্রী। মঙ্গলবার সন্ধ্যায় পাকিস্তানে অবতরণ করবেন বলে আশা করা হচ্ছে। এদিন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সঙ্গে নৈশভোজে যোগ দিতে পারেন জয়শঙ্কর। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এতে বলা হয়, এসসিও-এর সম্মেলনের ফাঁকে পাকিস্তান ও ভারতের দ্বিপাক্ষিক কোনো বৈঠক হবে কিনা তা এখনও নিশ্চিত হয়নি। কেননা উভয় দেশ থেকেই দ্বিপক্ষীয় কোনো বৈঠকের বার্তা নাকচ করে দেয়া হয়েছে। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন জয়শঙ্কর।

প্রথমে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সফরটি দীর্ঘ হবে এমনটাই মনে করা হয়েছিল। তবে এখন নিশ্চিত হওয়া গেছে যে, জয়শঙ্কর ভারতে ২৪ ঘণ্টারও কম সময় অবস্থান করবেন। পাকিস্তানে ১৫ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত অবস্থান করবেন তিনি। প্রায় এক দশকের মধ্যে এবারই প্রথম ভারতের পররাষ্ট্রমন্ত্রী ইসলামাবাদ সফর করছেন। জয়শঙ্কর বলেছেন, তিনি ইসলামাবাদে ভারত-পাকিস্তান সম্পর্কের বিষয়ে আলোচনা করতে যাচ্ছেন না, তবে এসসিও-এর সদস্যদের সাথে সাক্ষাৎ করবেন। পাকিস্তান-ভারত ছাড়াও রাশিয়া, চীন, ইরানের সদস্যদের শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকার কথা।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সর্বশেষ ২০১৫ সালে পাকিস্তানে গিয়েছিলেন সুষমা স্বরাজ। ওই বছরের ডিসেম্বরে তিনি ‘হার্ট অব এশিয়া কনফারেন্সে’ যোগ দিতে গিয়েছিলেন তিনি। আফগানিস্তান পরিস্থিতি, সেখানকার রাজনৈতিক স্থিতিশীলতা ও আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা ছিল সেই সম্মেলনের উদ্দেশ্য। ৯ ও ১০ ডিসেম্বর অনুষ্ঠিত সেই সম্মেলনে ২৭টি দেশ অংশ নিয়েছিল।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন