ঢাবিতে কোটা আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়া

  15-07-2024 04:21PM

পিএনএস ডেস্ক: কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল, সূর্যসেন হল ও ক্যাম্পাসের বেশ কয়েকটি জায়গায় আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেছে। এতে বেশ কয়েকজন আন্দোলনকারী শিক্ষার্থী আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সোমবার (১৫ জুলাই) বেলা ৩টার দিকে এ ঘটনা ঘটে। তবে বেলা আড়াইটার দিকে আন্দোলনকারীদের মিছিলকে কেন্দ্র করে ধাওয়া-পাল্টা ধাওয়ার সূত্রপাত হয়। ছাত্রলীগের হামলায় এ পর্যন্ত কোটা আন্দোলনকারীদের বেশ কয়েকজন আহত হয়েছেন।

প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানাতে এবং বক্তব্যটি প্রত্যাহার করার আহ্বান জানিয়ে কোটা সংস্কার আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসিতে রাজু ভাস্কর্যের সামনে বিক্ষোভ সমাবেশ করছেন।

এই সমাবেশে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের সামনে মাইকিং করছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ৩টার দিকে বিজয় একাত্তর হলের সামনে মাইকিং করতে শুরুর করলে হল শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ধাওয়া দেন। এরপর কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরাও ছাত্রলীগ নেতাকর্মীদের পাল্টা ধাওয়া দেন। অপরদিকে সূর্যসেন হলের আশপাশেও হামলা থেকে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

যুগান্তর প্রতিবেদক জানান, বেলা ২টা ২৫ মিনিটে শিক্ষার্থীদের একটি অংশ মিছিল নিয়ে হলের দিকে রওনা হয়। বিভিন্ন হল প্রদিক্ষণ শেষে আবার রাজু ভাস্কর্যের সামনে এসে জড়ো হওয়ার কথা তাদের। অন্যদিকে আরেকটি গ্রুপ রাজু ভাস্করদের সামনে অবস্থান করে স্লোগান দিতে থাকে।

এরই এক পর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা আন্দোলনকারীদের ধাওয়া দিলে তারাও প্রতিরোধ গড়ে তোলেন। এ সময় বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদেরকে ঢাকা মেডিকেলে নিয়ে যাওয়া হয়েছে।

প্রতিবেদক আরও জানান, কোটা আন্দোলনকারীরা যে মাইকটি নিয়ে স্লোগান দিচ্ছিলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা সেটিও ভেঙে ফেলেছে। সেই সঙ্গে রিকশাটিও ভেঙে ফেলেছে তারা।

এদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, সংঘর্ষে আহত ৫ জনকে সেখানে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ইডেন কলেজ এলাকা থেকে একজন এবং ঢাবি এলাকা থেকে চারজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অপরদিকে যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে রাজধানীর শাহবাগ ও নীলক্ষেত মোড়ে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন রয়েছে।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন