নারী ফুটবলের দ্বিতীয় ম্যাচেও ভুটানকে কুপোকাত

  27-07-2024 09:03PM

পিএনএস ডেস্ক: ভুটানের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচও জিতেছে বাংলাদেশ নারী ফুটবল দল। শনিবার থিম্পুতে বাংলাদেশ জিতেছে ৪-২ গোলের বড় ব্যবধানে। তবে এই ম্যাচে প্রথমে ২-০ গোলে পিছিয়ে পড়েছিল বাংলাদেশের মেয়েরা, ফলে জয়েও রয়ে গেছে অস্বস্তি।

বুধবার প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৫-১ গোলে। অক্টোবরের সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে এই প্রীতি ম্যাচ দুটি খেলেছে বাংলাদেশ। অপেক্ষাকৃত শক্তিশালী প্রতিপক্ষ না পাওয়ায় ভুটানের বিপক্ষে খেলা ছাড়া বিকল্প ছিল না বাংলাদেশের। নতুন কোচ পিটার বাটলার নিশ্চয়ই এই দুই ম্যাচে দলের পারফরম্যান্স কাঁটাছেঁড়া করবেন।

এই সিরিজের আগে ভুটানের বিপক্ষে ৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন সাবিনারা। সবগুলোই জিতেছে বাংলাদেশ। ৪ ম্যাচে বাংলাদেশ ২০ গোল দিয়েছিল।

আগের ম্যাচগুলোতে ভুটান কখনও বাংলাদেশের জালের দেখা পায়নি। সেখানে সর্বশেষ এই দুই ম্যাচে বাংলাদেশ খেয়ে বসেছে ৩ গোল। দুই ম্যাচেই ভুটান লিড নিয়েছিল।

ভুটানের বিপক্ষে শতভাগ জয়ের রেকর্ড থাকলো এই সিরিজেও। তবে এই অঞ্চলের ফুটবলে বাংলাদেশ প্রধান প্রতিপক্ষ ভারত ও নেপাল। ভুটান কখনো বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাতে পারেনি।

এই তো ২০২২ সালে বাংলাদেশ সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভুটানের জালে গুনেগুনে ৮ গোল দিয়েছিল। সেই ভুটান দুই বছরে হারের ব্যবধান অনেক কমিয়ে এনেছে। এমন কি বাংলাদেশের জালে তারা গোল দিতেও শিখে গেছে।

এটা কি ভুটানের কৃতিত্ব? নাকি বাংলাদেশের রক্ষণের দুর্বলতা? যে কারণেই হোক, দুই ম্যাচে ভুটানের কাছে ৩ গোল খাওয়া মানেই ভারত-নেপালের বিপক্ষে আরো কঠিন পরীক্ষায় পড়তে হবে সাবিনাদের।

আঁখি খাতুন দল ছেড়ে চলে যাওয়ার পর নারী ফুটবল দলের রক্ষণে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়ে। বয়সভিত্তিক দল থেকে উঠে আসা আফঈদা খন্দকার কিছুটা হলেও আঁখির অভাব পূরণ করার চেষ্টা করেছেন। পরীক্ষার কারণে এই সফরে আফঈদা নেই। রক্ষণ সামলাচ্ছেন অভিজ্ঞ মাসুরা পারভীন, শিউলি আজীম, শামসুন্নাহারের সঙ্গে কোয়াতি কিসকু। কিন্তু তারা কি পারছেন ঠিকমতো রক্ষণ সামাল দিতে?

১৪ ও ২২ মিনিটে ভুটান যেভাবে দুই গোল দিয়ে ২-০ তে লিড নিয়েছিল, সেখানে রক্ষণের ভঙ্গুর চিত্রই ফুটে উঠেছে। পরে চার গোল করে ফরোয়ার্ডরা ম্যাচটা বের করে এনেছেন ঠিকই, কিন্তু দুই গোলে পিছিয়ে পড়ে পাওয়া জয় কোচের কপালের ভাঁজ বড় করবে নিশ্চয়ই।

৩৫ মিনিটে সাবিনা ও ৩৯ মিনিটে সাগরিকার গোলে ম্যাচে সমতা ফিরিয়ে বিরতিতে যায় বাংলাদেশ। জোড়া গোল করে ভুটানের বিপক্ষে শতভাগ জয়ের ধারা বজায় রাখেন ঋতুপর্না চাকমা।

৬১ মিনিটে বাঁ দিক দিয়ে ঢুকে ঋতুপর্না চাকমা যে শট নেন, তা ভুটানের এক ডিফেন্ডারের পায়ে লেগে চলে যায় জালে। ৮৬ মিনিটে কর্নার থেকে গোলমুখে তৈরি জটলায় নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল করেন বদলি হিসেবে নামা ঋতুপর্না চাকমা।

পিএনএস/রাশেদুল আলম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন