শেয়ার ছেড়ে দেবে ন্যাশনাল ফিড করপোরেট উদ্যোক্তা - ব্যবসা-বাণিজ্য - Premier News Syndicate Limited (PNS)

শেয়ার ছেড়ে দেবে ন্যাশনাল ফিড করপোরেট উদ্যোক্তা

  

পিএনএস ডেস্ক: ন্যাশনাল ফিড মিল লিমিটেডের করপোরেট উদ্যোক্তা ন্যাশনাল হ্যাচারি (প্রাইভেট) লিমিটেড বাজারদরে নিজের হাতে থাকা ৬ লাখ ৫৬ হাজার ৭৮৮টি শেয়ারই বেচে দেয়ার ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩০ কার্যদিবসের মধ্যে এ বিক্রয় প্রক্রিয়া সম্পন্ন হবে।

ন্যাশনাল ফিড ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। গেল হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১১ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১ টাকা ১ পয়সা (বোনাস শেয়ার সমন্বয়ের পর)। ৩০ জুন এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৩ টাকা ৯০ পয়সায়।

চলতি হিসাব বছরের দ্বিতীয় (অক্টোবর-ডিসেম্বর) প্রান্তিকে কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ১৮ পয়সায়, আগের বছর একই সময়ে যা ছিল ২০ পয়সা। ৩১ ডিসেম্বর এর এনএভিপিএস দাঁড়ায় ১৪ টাকা ৩৫ পয়সায়। প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪৬ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৫১ পয়সা।

কোম্পানিটি ২০১৬ সালের ৩০ জুন ১৮ মাসে সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয়। ২০১৪ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ন্যাশনাল ফিড। ডিএসইতে সর্বশেষ ১৬ টাকায় তা হাতবদল হয়। গত এক বছরে শেয়ারটির সর্বোচ্চ দর ছিল ২৯ টাকা ২০ পয়সা ও সর্বনিম্ন ১৫ টাকা। বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৫ দশমিক ৯৪, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৭ দশমিক ৫।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech