'কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বদলি করা হচ্ছে'

  23-06-2018 09:29PM

পিএনএস : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিভিন্ন পর্যায়ে গঠিত মনিটরিং কমিটির তৎপরতায় কোচিং বাণিজ্য বন্ধে অগ্রগতি সাধিত হয়েছে। এই কমিটির সুপারিশের ভিত্তিতে কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। দীর্ঘদিন একই কর্মস্থলে কর্মরত শিক্ষকদের মধ্যে কোচিং বাণিজ্যে জড়িয়ে পড়ার প্রবণতা রয়েছে। তবে এমন শিক্ষকদের বদলি-পদায়নের কার্যক্রম চলছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে শনিবারের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে জাসদের এমপি নাজমুল হক প্রধানের (পঞ্চগড়-১) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

নীতিমালা অনুযায়ী দ্রুত এমপিও দেওয়া হবে :
সরকার দলীয় সদস্য শামসুল হক টুকুর (পাবনা-১) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, শিক্ষার গুনগত মানোন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকারের আমলে ২০১০ সালে সারাদেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করা হয়। ফলে বিপুল সংখ্যক শিক্ষক কর্মচারীর কর্মসংস্থানসহ শিক্ষার্থীদের লেখাপড়ার সুযোগ সৃষ্টি হয়েছে। অবশিষ্ট নন-এম পিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিও ভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮’ জারি করা হয়েছে। এ বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে।

১৪২ স্কুল ও ৪০ কলেজ সরকারি হয়েছে :
মহিলা এমপি বেগম ফজিলাতুন নেসা বাপ্পির এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, সরকারের বিগত মেয়াদে (২০০৯-২০১৮) দেশের ১৪২টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৪০ টি কলেজ সরকারি করা হয়েছে।

তিনি আরও জানান, ৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মানের জন্য ২০১৮ সালে একনেকে ১০ হাজার ৬৯৪ কোটি টাকার একটি প্রকল্প করেছে। যার কার্যক্রম চলমান রয়েছে। দ্বিতীয় প্রকল্পটির আওতায় ৫ হাজার ২৩৭ কোটি ৩৭ লাখ টাকায় শিক্ষা প্রতিষ্ঠানসমূহের বিদ্যমান ভবনের সম্প্রসারণের লক্ষ্যে প্রশাসনিক অনুমোদন জারি করা হয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন