নূরু আন্দোলন নিয়ে যা বললেন

  31-07-2018 01:46PM


পিএনএস ডেস্ক: তিন দফা দাবিতে বিক্ষোভে নেমেছে কোটা সংস্কার আন্দোলনকারীরা। মঙ্গলবার পৌনে ১২ টার দিকে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে এ মিছিল বের করে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’।
তাদের দাবিগুলো হলো-আন্দোলনকারী শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি, ক্যাম্পাসে নিরাপত্তার স্বার্থে হামলাকারী সন্ত্রসীদের বিচার এবং পাঁচ দফার আলোকে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি করা।

এর আগে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ পূর্ববর্তী সংক্ষিপ্ত সমাবেশে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেন, আমরা কোনো অন্যায় করিনি, একটি যৌক্তিক দাবিতে আন্দোলন করেছিলাম। আমাদের ওপর কেন হামলা হবে?

উল্লেখ্য যে, গত ৩০ জুন সংবাদ সম্মেলন করার পূর্বে ছাত্রলীগ নেতা-কর্মীরা অতর্কিত হামলা করে নূরকে মারাত্মক আহত করে। মঙ্গলবার দুপুরে বক্তৃতাকালে নূরের ডান হাতে একটি ব্যান্ডেজ দেখা যায়।

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা ও নিপীড়নের বিপরীতে প্রশাসনের নিক্রিয়তার প্রতিবাদ জানিয়ে নূর বলেন, ঢাবি প্রশাসন দলীয় রাজনীতির কারণে কোনো প্রতিবাদ করছে না। তাদের সামানে তাদের সন্তানদের কুকুরের মতো মারা হচ্ছে, শহীদ মিনারে শিক্ষকদের লাঞ্চিত করা হচ্ছে, আমাদের বোনদেরকে ধর্ষণের হুমকি দেয়া হচ্ছে। আমরা কি এতই অন্ধকার যুগে ফিরে গেছি যে তারপরেও আমরা কোনো প্রতিবাদ করবো না?

আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে নূরু বলেন, সন্ত্রাসীদের ভয়ে আপনারা থামবেন না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যদি সন্ত্রাসীদের ভয়ে অন্যায়ের প্রতিবাদ না করে থেমে যায় তবে এ জাতি ধ্বংস হয়ে যাবে। কারণ এ বিশ্ববিদ্যালয় থেকেই '৫২, '৭১, '৯০ থেকে শুরু করে সমস্ত গণতান্ত্রিক এবং মানুষের অধিকার আদায়ের আন্দোলনের সূচনা হয়েছে।

তিনি আরো বলেন, আমি আপনাদের নূরু বলছি। আমরা আপনাদের উৎসাহেই, আপনাদের জন্যই আন্দোলন করেছি। আমার ওপর হামলা চালানো হয়েছে, রাশেদসহ অনেককে জেলে নেয়া হয়েছে।

নূরু আন্দোলকারীদের প্রতি আহবান জানিয়ে বলেন, ৮, ৯ এবং ১১ এপ্রিলের মতো যদি স্বতঃস্ফূর্তভাবে আপনারা যদি অধিকার আদায়ের দাবি নিয়ে নেমে আসেন তবে কারো সাহস নেই এই ছাত্রসমাজের বুকে আঘাত করে।

এদিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সমানে থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। বিক্ষোভে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইন্সটিটিউটের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

মিছিলে তারা 'বঙ্গবন্ধুর বাংলায় বৈষেম্যের ঠাঁই নাই', 'আর নয় কালক্ষেপণ দিতে হবে প্রজ্ঞাপন', 'ক্যাম্পাসে হামলা কেন প্রশাসন জবাব চাই', 'আমার ভাই জেলে কেন প্রশাসন জবাব চাই', 'হামলা দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না' ইত্যাদি স্লোগান দিতে থাকে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন