সাত দফা দাবিতে পাবিপ্রবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

  26-11-2018 03:18PM

পিএনএস ডেস্ক : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাত দফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের গেটে অবস্থান কর্মসূচি ও প্রতিকী অনশন পালন করেছেন।

সোমবার সকাল সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত তারা এই কর্মসূচি পালন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা কর্মচারী ক্যম্পাসে ঢুকতে বাধাপ্রাপ্ত হয়।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে, সকল প্রশাসনিক কর্তা ব্যক্তিদের পদত্যাগ ও দশ শিক্ষার্থীর অবৈধ বহিষ্কারাদেশ প্রত্যাহার।

অবস্থান কর্মসূচি চলাকালে শিক্ষার্থীরা বলেন, আমরা দীর্ঘদিন ধরে ক্যম্পাসে নিয়মতান্ত্রিক আন্দোলন করে আসছিলাম। গত ৫ নভেম্বর আমরা সাত দফা দাবিতে আন্দোলন করছিলাম।অন্যান্য দাবিগুলো হচ্ছে, ২০১৫-১৬ শিক্ষাবর্ষসহ পরবর্তী সকল ব্যাচ অডিন্যান্সের আওতাভুক্ত করা, হলের ডাইনিংয়ের খাবার উন্নয়নের জন্য ভর্তূকি প্রদান, ক্লাস রুম ও চেয়ার সংকট দূর করা, পরিবহন সংকট সমাধান, ক্যাম্পাসে ওয়াইফাই চালু এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশ ফাঁড়ি স্থাপন করা উল্লেখযোগ্য।

তারা বলেন, দীর্ঘদিন ধরে এসব দাবিতে আমরা নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন সংগ্রাম করে আসছিলাম। প্রশাসন আমাদের আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করেনি। এরই প্রেক্ষিতেই গত ৫ নভেম্বর আমরা প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করছিলাম। ওই দিন ভাইস চ্যান্সেলর স্যার আমদের সাথে কথা বলার সময় ধাক্কাধাক্কির একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। তারপর তিনি আমাদের সাথে কোন প্রকার আলাপ আলোচনা ছাড়াই রিজেন্ট বোর্ডের সভা করে ১০ শিক্ষার্থীকে বহিষ্কার ও ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণা করেন।

আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং ক্যম্পাস খুলে দিয়ে দ্রুত ক্যম্পাসে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি করছি, যোগ করেন শিক্ষার্থীরা।

একই সাথে সকল অযোগ্য, অদক্ষ প্রশাসন বিশ্ববিদ্যালয় চালাতে ব্যার্থ প্রশাসনের বিশেষ করে বর্তমান বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, প্রো ভাইস চ্যান্সেলর, কোষাধাক্ষ্য, প্রক্টর, ছাত্র উপদেষ্টাসহ সকল প্রশাসনিক পদের কর্তা ব্যক্তিদের অবিলম্বে পদত্যাগ দাবি করেন শিক্ষার্থীরা।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন