রাবিতে রাস্তায় রক্ত ঢেলে দুই বিভাগ একীভূত না করার দাবি

  04-12-2018 06:33PM

পিএনএস, রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সঙ্গে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগে একীভূত না করার দাবিতে রাস্তায় রক্ত ঢেলে অবস্থান কর্মসূচি পালন করেছে ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার দুপুর দুইটায় বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে বিভাগের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। এদিকে বিকেল চারটায় একই দাবিতে সংবাদ সম্মেলনও করেছেন বিভাগের শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ‘ইইই' বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী হরপ্রসাদ বিশ্বাস বলেন, ‘আমরা ইইই বিভাগে ভর্তি হয়েছি একটা স্বতন্ত্র বিভাগ হিসেবে। আমরা আমাদের স্বকীয়তা ও স্বতন্ত্রতা রক্ষা করার জন্য ইইই বিভাগের সাথে এপিইই বিভাগের একত্রীকরণ না করার পক্ষে। কোন বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং অনুষদে দুটি বিভাগকে অযৌক্তিক আন্দোলনে তোপে পড়ে এক দেওয়ার নজির বাংলাদেশে নেই।

এর আগে, প্রথম বিজ্ঞান ভবনের সামনে রাস্তায় রক্ত ঢেলে অবস্থান কর্মসূচি পালন করছেন ইইই বিভাগের শিক্ষার্থীরা। তারা সিরিঞ্জ দিয়ে নিজেদের শরীর থেকে রক্ত নিয়ে সেই রক্ত দিয়ে তারা লিখেছেন-‘ইইই’তে আসতে হলে রক্তের উপর দিয়ে আসতে হবে। উই ওয়ান্ট জাস্টিস।’ রক্ত ঢালার জন্য ইইই বিভাগের তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে একজনকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

অসুস্থ শিক্ষার্থীরা হলেন, ইইই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নাজমুল হাসান, আবু বক্কর সিদ্দিক ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অরিন্দম সান্যাল দীপ্ত।

এদিকে, এপিইই বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে এদিন দুপুর দেড়টায় আমরণ অনশন কর্মসূচী স্থগিত করেন বিভাগের শিক্ষার্থীরা।

‘ইইই’ বিভাগের সভাপতি আবু জাফর মু. তৌহিদুল ইসলাম বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দীর্ঘদিন ধরে সমস্যা সুরাহার দাবি জানিয়ে আসছি। কিন্তু প্রশাসন আজ পর্যন্ত সমস্যার সমাধান দিতে পারেনি। বিভাগের শিক্ষার্থীদের ক্লাসে ফিরে আসার আহ্বান জানিয়েছি কিন্তু তারা আন্দোলন অব্যাহত রেখেছে।’
দুই বিভাগের আন্দোলনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ে প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান বলেন, ‘অনশন কর্মসূচীতে বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ পড়ে পড়েছেন। আমি তাদের সাথে কথা বলেছি। আগামীকাল বুধবার একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হবে। তাদের দাবির বিষয়ে সভায় ইতিবাচক সিদ্ধান্ত নেয়া হবে বলে তাদের আশ্বস্ত করেছি।’

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন