দুধে হলুদ মিশিয়ে খেলে...

  19-01-2018 01:24AM

পিএনএস ডেস্ক: হলুদ রান্নার অতি প্রয়োজনীয় একটি উপাদান। রূপচর্চায়ও এটি ব্যবহার হচ্ছে যুগ যুগ ধরে। হলুদের রয়েছে নানা ভেষজ গুণ। অন্যদিকে আদর্শ খাবার হিসেবে দুধের জুড়ি নেই। দুধের সঙ্গে যদি হলুদ মিশিয়ে খাওয়া যায় তাহলে দারুণ উপকার পাওয়া যায়।

দুধে হলুদ মেশিয়ে নিয়মিত খেলে নানা ধরনের রোগ থেকে রক্ষা পাওয়া যায়। বিশেষ করে ঋতু পরিবর্তনের সময় যে সর্দি -কাশি হয় তা থেকে বাঁচাতে সাহায্য করে এই খাবারটি। যেকোন ধরনের সংক্রমণ সারাতেও হলুদ-দুধ বেশ উপকারী।

যারা ওজন কমাতে চান তারা রাতে ঘুমাতে যাওয়ার আগে খেতে পারেন এক গ্লাস দুধ ও একটুখানি হলুদ। এটি ওজন কমাতে সাহায্য করবে। হলুদে থার্মোজেনিক নামে এক ধরনের উপাদান থাকে যা শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে ক্যালরিও কমায়। হলুদে রয়েছে ফাইবার, যা শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে কার্যকরী ভূমিকা রাখে। আবার দুধে থাকা প্রোটিন এবং ক্যালশিয়াম একদিকে যেমন শরীরে পুষ্টিবৃদ্ধি করে অন্যদিকে মেদ ঝরাতেও সাহায্য করে।

হলুদ এবং দুধ -দু'টিই পুষ্টিগুণে ভরপুর। এগুলোতে উপস্থিত নানা উপাদান শরীরের মেদ না বাড়িয়ে শরীরে পুষ্টিকর উপাদানের ঘাটতি পূরণ করে।

এক গ্লাস হলুদ মেশানো দুধ খেলে যেকোনো ধরনের মাথাব্যথা উপসম হয়। এটি আর্থাইটিসের ব্যথা কমাতেও সাহায্য করে। অনেকের দুধ খেলে গ্যাসের সমস্যা হয়। হলুদ আর দুধ একসঙ্গে খেলে গ্যাসের সমস্যা অনেকাংশে দূর হয়। শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাবও দূর হয়।

সূত্র: ন্যাচারাললিভিংআইডিয়াস

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন