মার্কিন কংগ্রেসে নির্বাচিত হতে যাচ্ছেন প্রথম মুসলিম নারী

  10-08-2018 02:41AM

পিএনএস ডেস্ক: প্রথম মুসলিম নারী হিসেবে যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান নির্বাচিত হতে যাচ্ছেন ফিলিস্তিনি বংশোদ্ভূত রশিদা তালিব। ৪২ বছর বয়সী রশিদা এক ফিলিস্তিনি অভিবাসীর মেয়ে। ডেমোক্রেট দল থেকে মনোনয়ন পেয়ে কংগ্রেস সদস্য নির্বাচিত হতে যাচ্ছেন মিশিগান রাজ্যের সাবেক এই আইনপ্রণেতা।

আলজাজিরা বলছে, মিশিগানের ডিস্ট্রিক ১৩-এর প্রাইমারির নির্বাচনে ডেমোক্রেটদের মনোনয়ন পেয়েছেন তিনি। এই আসনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি কিংবা তৃতীয় কোনো দলের প্রার্থী না থাকায় নভেম্বরের নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন তিনি। দুই বছরের জন্য তিনি নির্বাচিত হবেন, যার হিসাব শুরু হবে জানুয়ারি থেকে।

ডেট্রয়েট ফ্রি প্রেসের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবারের প্রাইমারি নির্বাচনে তিনি ৩৩ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন। আর তার কাছের প্রতিদ্বন্দ্বী ব্রেন্ডা জোন্স পেয়েছেন ২৮ দমশিক ৫ শতাংশ ভোট।

প্রসঙ্গত, এই আসনটি ১৯৬৫ সাল থেকে জন কোনিয়ার্সের দখলে ছিল। যৌন নিপীড়নের অভিযোগের মুখে গত ডিসেম্বরে তিনি পদত্যাগের ঘোষণা দিলে আসনটি শূন্য হয়।

এদিকে, প্রাইমারিতে জয়ী হওয়ার পর বুধবার টুইটারে রশিদা লিখেছেন, ‘এই অবিশ্বাস্য মুহূর্ত তৈরির জন্য আপনাদের ধন্যবাদ। আমি ভাষা হারিয়ে ফেলছি। কংগ্রেসে আপনাদের সেবা করার জন্য আমি বিলম্ব করব না।’

রশিদা এমন সময় মার্কিন কংগ্রেসের সদস্য হতে যাচ্ছেন যখন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার সমর্থকদের মুসলিমবিরোধী কর্মকাণ্ডের জবাবে মুসলিমরা দেশটিতে রাজনৈতিক সম্পৃক্ততা বাড়ানোর কথা ভাবছেন।

চলতি সপ্তাহের শুরুতে রশিদা তালিব এবিসি নিউজকে বলেন, ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবার পর থেকে আমেরিকান মুসলিম ও অভিবাসীদের প্রতি নানা নির্যাতন ও অন্যায় বেড়ে যাওয়ার প্রেক্ষাপটেই তিনি নির্বাচনের লড়ার সিদ্ধান্ত নেন।

আমেরিকান ইসলামিক রিলেশন্স বিষয়ক এক কাউন্সিলের গবেষণা অনুযায়ী গত বছর যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষ সংক্রান্ত অপরাধ বেড়েছে ১৫ শতাংশ।

তালিব বলেন, ‘নির্বাচন করা আমার জন্য ইতিহাস হবে সেজন্য আমি নির্বাচনে অংশ নেয়নি। বরং অবিচার এবং আমার সন্তানদের পরিচয় প্রশ্নের মুখে পড়ায় আমি নির্বাচনে অংশ নিয়েছি।’

এ ছাড়া মিনেসোটা থেকে ইলহান ওমর এবং ইলিনয়েস থেকে সামীনা মুস্তফা নামের মুসলিম প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। তাছাড়া মিশিগানেই মঙ্গলবারের প্রাইমারিতে হেরে গেছেন আব্দুল আল-সাঈদ। ডেমোক্রেটিক দল থেকে গভর্নর পদে সমর্থন পাওয়ার চেষ্টা করছিলেন তিনি।

উল্লেখ্য, ২০০৬ সালে মিনেসোটা থেকে কেইথ এলিসন প্রথমবারের মতো মুসলিম কংগ্রেস নির্বাচিত হন। বর্তমানে তিনি নিজ রাজ্যে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করছেন। এ ছাড়া মুসলিম হিসেবে দ্বিতীয় কংগ্রেস নির্বাচিত হন অ্যান্ড্রিউ কার্সন। ২০০৮ সালে ইন্ডিয়ানা থেকে কংগ্রেস নির্বাচিত হন তিনি।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন