ফের ভয়াবহ হচ্ছে করোনা, ডব্লিউএইচও’র হুঁশিয়ারি!

  

পিএনএস ডেস্ক: ইউরোপের দেশগুলোতে আবারও ভয়াবহ আকার ধারণ করতে যাচ্ছে প্রাণঘাতী করোনা। এ বিষয়ে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, আগামী অক্টোবর এবং নভেম্বরে ইউরোপে আশঙ্কাজনকহারে করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাবে। এটিকে ওই অঞ্চলে মহামারির দ্বিতীয় ঢেউয়ের আগাম সংকেত উল্লেখ করে কড়া সতর্কবার্তা দিয়েছে সংস্থাটি।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা সংক্রমণ শুরুর পর এর দ্বিতীয় হটস্পট হয়ে উঠেছিল ইউরোপ। সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় মাস দুয়েক আগে অঞ্চলটির বেশিরভাগ দেশই লকডাউন তুলে অর্থনৈতিক কার্যক্রম শুরু করেছে। তবে গত কয়েক সপ্তাহে করোনা সংক্রমণের সংখ্যা তীব্র আকার ধারণ করছে; বিশেষ করে স্পেন এবং ফ্রান্সে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ বলেছেন, অঞ্চলটিতে নতুন আক্রান্তের সংখ্যা বাড়তে থাকা আসন্ন ভয়াবহতার সংকেত দিচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তা বলেন, ইউরোপের অর্ধেকের বেশি দেশেই গত দুই সপ্তাহে ১০ শতাংশ নতুন রোগী বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে সাতটি দেশে নতুন সংক্রমণ বেড়েছে দ্বিগুণেরও বেশি।

হান্স ক্লুজ সতর্ক করে বলেন, তরুণদের মধ্যে করোনার সংক্রমণ বাড়ার প্রবণতা বয়স্ক ব্যক্তিদেরও ঝুঁকিতে ফেলছে। এ পরিস্থিতিতে বেশ কিছু ইউরোপীয় দেশ তাদের সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলে নতুন করে স্থানীয় পর্যায়ে লকডাউন জারি করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের ৫৫টি দেশের ওপর এক সমীক্ষায় দেখা গেছে, গত এপ্রিলের তুলনায় বর্তমানে করোনার বৃদ্ধির হার আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। এতে আগামী অক্টোবর এবং নভেম্বরে ইউরোপে আশঙ্কাজনকহারে করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করছেন হান্স ক্লুজ।

তিনি বলেন, জুনে সংক্রমণ ছিল যেকোনও সময়ের চেয়ে কম। কিন্তু সেপ্টেম্বরে সংক্রমণের সংখ্যা দেখে আমাদের সবার সচেতন হওয়া উচিত।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন