কারাবন্দিদের সেনাবাহিনীতে যোগদানের বিল পাস ইউক্রেনের পার্লামেন্টে

  09-05-2024 12:48PM




পিএনএস ডেস্ক: সেনাবাহিনীতে কারাবন্দিদের যোগদানের বিষয়ে নতুন একটি বিল পাস করেছে ইউক্রেনের পার্লামেন্ট। বুধবার পাস হওয়া এই বিলে বলা হয়েছে, দেশটির কিছু কারাবন্দি ব্যক্তিকে প্যারোলে মুক্তির মাধ্যমে সেনাবাহিনীতে তালিকাভুক্ত করার অনুমতি দেবে কিয়েভ। এতে সেনাবাহিনীতে সেনা ঘাটতি দূর করে কিয়েভের বাহিনীকে আরো চাঙ্গা করবে বলে মনে করছে রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়া এই দেশটি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, রাশিয়ার পূর্ণমাত্রার হামলা শুরুর পর ২৬ মাসের বেশি সময় ধরে সেনাবাহিনীতে জনবল ঘাটতি পূরণের চেষ্টা করছে ইউক্রেন। সামরিক বিশ্লেষকরা মনে করেন, রাশিয়ার মতো বৃহৎ শক্তির সাথে মোকাবিলা করে টিকে থাকা ইউক্রেনের জন্য এখন বড় চ্যালেঞ্জ।

নতুন পাস হওয়া এই বিলের মাধ্যমে বাছাইকৃত ২০ হাজার কারাবন্দি থেকে সামরিক বাহিনীতে কয়েক হাজার নতুন সেনা নেয়া হবে বলে তথ্য দিয়েছেন ইউক্রেনের প্রবীণ আইনপ্রণেতা ডেভিড আরাখামিয়া। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির স্বাক্ষর পেলেই নতুন বিলটি আইনে পরিণত হবে। এক্ষেত্রে গুরুতর কোনো অপরাধে সাজাপ্রাপ্ত কারাবন্দি এই সুযোগ পাবে না বলে জানিয়েছেন আরেক আইনপ্রণেতা ওলেকসি হনচারেনকো। এক্সের এক বার্তায় তিনি বলেছেন, দুই বা তার অধিক হত্যা মামলার আসামি, ধর্ষণ, যৌন নিপীড়ন মামলায় অভিযুক্ত অথবা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এমন কোনো কারাবন্দি সেনাবাহিনীতে সেবা করার যোগ্য নয় বলে বিবেচিত হবে। এছাড়া গুরুতর দুর্নীতির মামলায় অভিযুক্ত কোনো আসামিকেও এই সুযোগ দেয়া হবেনা। কারাবন্দিদের মধ্যে কিছু অনুপ্রাণিত এবং দেশপ্রেমিক নাগরিক যারা যুদ্ধক্ষেত্র এবং সমাজের সবার সামনে নিজেকে মুক্ত করতে প্রস্তুত এমন কিছু বন্দি সামরিক বাহিনীতে যোগ দেয়ার যোগ্য বলে বিবেচ্য হবে।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন