পটুয়াখালীর ইসহাক শিকদারসহ ৫ জনের রায় যে কোনো দিন

  30-05-2018 01:48PM


পিএনএস ডেস্ক: মানবতাবিরোধী অপরাধ মামলায় পটুয়াখালীর ইসহাক শিকদারসহ ৫ জনের বিরুদ্ধে মামলার কার্যক্রম শেষ। এ মামলায় যে কোন দিন রায় ঘোষণা হবে যেকোনো দিন রায় ঘোষণা করবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার (৩০ মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ উভয় পক্ষের শুনানি শেষে মামলাটি রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখেন।

পাঁচ রাজাকারের মধ্যে ইসহাক সিকদার ছাড়া অন্যরা হলেন, আব্দুল গণি হাওলাদার, আব্দুল আওয়াল ওরফে মৌলবী আওয়াল, আব্দুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

আসামিদের বিরুদ্ধে একাত্তরে সংঘটিত হত্যা, গণহত্যা, ধর্ষণ,অগ্নিসংযোগসহ ৬ টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর ট্রাইব্যুনাল এই পাঁচ রাজাকারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। গ্রেপ্তারি পরোয়ানা জারির পর পাঁচজনকেই গ্রেফতার করা হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা চমন। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান।

এ বিষয়ে আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, পাঁচজনের বিরুদ্ধে অভিযোগের ওপর শুনানি শেষ হয়েছে, যেকোনো দিন রায় ঘোষণা করা হবে।

মামলার বিবরণে জানা যায়, ২০১৭ সালের ৮ মার্চ পটুয়াখালীর ইসহাক সিকদারসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। অন্য চারজন হলেন আবদুল গণি হাওলাদার, আবদুল আওয়াল ওরফে মৌলভি আওয়াল, আবদুস সাত্তার প্যাদা ও সুলাইমান মৃধা।

এর আগে ২০১৬ সালের ১৩ অক্টোবর এই পাঁচজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন